বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১০:৫৬ অপরাহ্ন
শিরোনামঃ
ওই ২৪০ জনের কাউকে ছাড়ছি না: স্বাস্থ্যমন্ত্রী বিজয় দিবসে দেশের সব মানুষকে শপথ করাবেন প্রধানমন্ত্রী শ্রীলেখার খোলামেলা ফটোশুটের ভিডিও ভাইরাল জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ১০নং হরিশংকরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খন্দকার ফারুকুজ্জামান ফরিদ যশোরে অন্ত:স্বত্তা স্ত্রী হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড যশোরে ৬ তলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু যশোরে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু খাজাঞ্চি পশ্চিম ইউনিয়ন আল ইসলাহ’র কমিটি: সভাপতি মোসাদ্দিক সম্পাদক নিজাম বর্ণাঢ্য আয়োজনে বিশ্বনাথে লার্ণিং পয়েন্টের ১৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন চাঁদপুরে আনসার ভিডিপির বর্ণাঢ্য শোভাযাত্রা

অবশেষে করোনার ওষুধ পাওয়া গেছে!

রিপোর্টারের নাম / ৩১৯ বার
আপডেট সময় শুক্রবার, ১ মে, ২০২০, ১১:৫৬ পূর্বাহ্ন

স্বাধীন বার্তা২৪ ডেস্কঃ মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে স্থবির পুরো পৃথিবী। ভাইরাসটিতে এরই মধ্যে অচল হয়ে পড়েছে বিশ্বের ২০০’র বেশি দেশ। এমনকি এই ভাইরাসের কোন প্রতিষেধকও এখন আবিষ্কার হয়নি। ফলে দিনের পর দিন বিশ্বে বেড়েই চলেছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এমতাবস্থায় পৃথিবীর প্রতিটি মানুষের মনে সম্ভবত একটাই প্রশ্ন, কোভিড-১৯ চিকিৎসার ওষুধ আবিষ্কার হবে কবে?

বিবিসির স্বাস্থ্য ও বিজ্ঞান বিষয়ক সংবাদদাতা জেমস গ্যালাহার লিখছেন, অবশেষে করোনার প্রতিষেধক ওষুধটি হয়তো পাওয়া গেছে। এদিকে আমেরিকান সরকারের সংক্রামক ব্যাধি বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, করোনাভাইরাসের পরীক্ষমূলক চিকিৎসায় ট্রায়াল রান দিয়ে অর্থাৎ রোগীর ওপর পরীক্ষা চালিয়ে প্রাথমিক যে ফলাফল পাওয়া গেছে তাতে তিনি আশাবাদী।

জিলেড নামের একটি আমেরিকান ফার্মাসিউটিক্যাল কোম্পানি তাদের উৎপাদিত ওষুধ রেমডিসিভির নিয়ে এক বিবৃতি দিয়েছে, তবে এতে কোনো তথ্য-প্রমাণ দেয়নি সংস্থাটি।বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব এ্যালার্জি এ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের চালানো এক পরীক্ষা বা ট্রায়াল রানের পর ইতিবাচক উপাত্ত পাওয়া গেছে, এবং তাদের এই পরীক্ষা তাদের প্রাথমিক লক্ষ্য অর্জন করতে পেরেছে।

রেমডিসিভির হচ্ছে এমন একটি এ্যান্টি-ভাইরাল ওষুধ যা ইবোলা রোগের চিকিৎসার জন্য তৈরি হয়েছিল। বিবিসি‌র জেমস গ্যালাহার জিলেডের এই বিবৃতি ব্যাখ্যা করে বলেছেন, কঠিন মেডিকেল শব্দ বাদ দিয়ে সোজা কথায় বলা যায়, জিলেডের বিবৃতিতে দেয়া রেমডিসিভির করোনায় চিকিৎসায় কাজ হয়। তবে আমরা যা জানি না, তা হলো কতটা ভালোভাবে এটা কাজ করে, এবং তাদের তথ্যপ্রমাণ কতটা জোরালো, বললেন জেমস গ্যালাহার।

তবে কোম্পানিটি ইঙ্গিত দিচ্ছে যে, রেমডিসিভির যত আগে আগে দেয়া যায় ততই কার্যকর। জিলেড বলছে, আগে ভাগেই চিকিৎসা দেয়া হয়েছে এমন শতকরা ৬২ ভাগ রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া সম্ভব হয়েছে। আর যেসব রোগীকে দেরিতে দেয়া হয়েছে তাদের শতকরা ৪৯ ভাগ হাসপাতাল ত্যাগ করেছে। অবশ্য এ ঘোষণার আগে বিজ্ঞান সাময়িকী ল্যান্সেট চীনে রেমডিসেভিরের একটি পরীক্ষার ফল উদ্ধৃত করে জানায় যে এই ওষুধে কাজ হয় নি।

এদিকে জেমস গ্যালাহার বলেছেন, নিশ্চিতভাবে জানতে হলে আমাদের যুক্তরাষ্ট্র থেকে পূর্ণাঙ্গ উপাত্ত পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। অপরদিকে আমেরিকার করোনাভাইরাস টাস্ক ফোর্সের ডাক্তার এ্যান্থনি ফাউচি বলেন, রেমডিসেভিরের প্রাথমিক ফল খুবই আশাব্যঞ্জক।

সূত্র : বিবিসি





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com