মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ১০:২৯ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ
দেশের সকল জেলা, থানা/উপজেলা/ইউনিয়ন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে " স্বাধীন বার্তা ২৪ " এ চীফ রিপোর্টার, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধি নিয়োগ চলছে আগ্রহী প্রার্থীরা আজই যোগাযোগ করুন bdsadhinbarta24@gmail.com । প্রিয় পাঠক আপনিও “ স্বাধীন বার্তা ২৪ ” নিউজকে পাঠাতে পারেন আপনার চারপাশে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার কথা জানাতে পারেন আপনার অভিজ্ঞতা অথবা আপনিও হতে পারেন একজন সাংবাদিক । স্বাধীন বার্তা ২৪ এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ আমাদের সাথেই থাকুন
শিরোনামঃ
নরসিংদীর পলাশে প্রীতি ফুটবল ম্যাচের পুরস্কার বিতরণ কুষ্টিয়া ওজনে কম দেওয়ায় মুরগী বিক্রেতাকে জরিমানা সিরাজদিখানে মসজিদের টাকা আত্মসাৎ যশোরে বৃষ্টিতে ভিজেও করোনা রোগির বাড়িতে দেয়াড়া ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাতক্ষীরার ডাঃ হজরত আলী আর নেই দেবহাটায় নবাগত এসিল্যান্ড জহুরুল ইসলামের যোগদান সাতক্ষীরা মেডিকেলে করোনা উপসর্গ নিয়ে গৃহবধুসহ দু’জনের মৃত্যু টাঙ্গাইলের ঐতিহ্যবাহী দিঘী সংরক্ষণে নাগরপুরের শিক্ষার্থীরা কেউ মানছে না নিষেধাজ্ঞা, সিলেটে পর্যটকদের উপছে পড়া ঢল সরকারি নির্দেশনা উপেক্ষা করে নাগরপুরের বিনোদন কেন্দ্রগুলোয় উপচেপড়া ভিড়

“আইপি টিভি ও পোর্টালগুলো সরকারের সহযোগী হিসেবে কাজ করছে।”-হেলেনা জাহাঙ্গীর

শাহারুল ইসলাম ফারদিন / ৮৬ বার
আপডেট সময় সোমবার, ২৭ জুলাই, ২০২০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় ও ইচ্ছায় দেশ আজ ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে। সময়ের সাথে পাল্লা দিয়ে দেশের অনলাইন তথা ডিজিটাল সেবা এখন অজ পাড়া গাঁয়ের দোড় গোড়ায় পৌছে গেছে।

সময়ের সাথে সাথে এগিয়ে চলছে বাংলাদেশ। প্রযুক্তির আলো ছড়িয়ে পড়েছে সর্বত্র। দেশজুড়ে বিস্তৃতি লাভ করেছে দ্রুততগতির ইন্টারনেট। আজকের সংবাদ জানতে আগামীকালের সংবাদপত্রের জন্য অপেক্ষা করার সময় নেই। যখনই ঘটনা তখনই সংবাদ। দ্রুত অগ্রসরমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন নিউজ পোর্টাল, অনলাইন টেলিভিশন।

এই ডিজিটালাইজেশনের যুগে সারা পৃথিবীর সাথে পাল্লা দিয়ে আমদের দেশের বিভিন্ন সেক্টরের মত গণ-মাধ্যমও অনেক এগিয়ে গেছে । এখন আর মানুষকে সংবাদ পড়ার জন্য পরদিনের জন্য বসে থাকতে হয় না। অনলাইন নিউজ পোর্টাল, অনলাইন টিভির কল্যানে সাথে সাথে মানুষ সংবাদ পেয়ে যাচ্ছে ।

বর্তমান করোনাকালে যেখানে স্বাস্থ্যবিধি বা সামাজিক দুরুত্ব মানা অত্যাবশ্যক সেটাও আজ সহজ করে দিয়েছে অনলাইন। অনলাইনের কল্যাণে লাখো লাখো শিক্ষার্থী, চাকুরীজিবী তাদের শিক্ষা ও চাকরী চালিয়ে যেতে পারছে। যদি এদেশে অনলাইনের এত ব্যাপকতা বৃদ্ধি না পেত তাহলে কিযে পরিণতি হত আমাদের দেশের লাখো শিক্ষার্থীদের তা ভাবাই যায় না।

বর্তমান সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাসী। তাই, ইন্টারনেটের সহজ ব্যবহারের নিমিত্তে সরকার এই সেক্টরে বিশেষ নজর দিয়েছেন। যার ফলে গ্রামের একজন সাধারণ মানুষ এখন এর সুফল ভোগ করতে পারছে। তথ্য বিকাশের মাধ্যম হিসেবে অনলাইন গণমাধ্যমগুলো গত কয়েক বছর ধরে সরকারের সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে । নিউজ পোর্টাল বা অনলাইন টিভি এখন মানুষ মোবাইলে বাড়ীতে বা গাড়ীতে বসেও দেখতে পায় । ফলে সরকারের উন্নয়ন-অগ্রযাত্রা প্রচার ও প্রসার অনেক সহজ হয়েছে।

সরকারী/বেসরকারী বিজ্ঞাপন ছাড়াও অনেকে এখন সরকারের সহযোগি হয়ে এই মাধ্যমে নিজেদের শ্রম-অর্থ বিনিয়োগ করেছে। এ মাধ্যমে অনেক তরুণ-বেকার যুবক নিজেদের বেকারত্ব ঘুচাতে পেরেছেন। সরকারের সহযোগিতা পেলে এসব অনলাইন নিউজ পোর্টাল ও টেলিভিশন আরো গঠনমূলক কর্মকান্ড পরিচালনা করে দেশের উন্নয়নের অংশিদার হতে পারবে ।

তবে এ ক্ষেত্রে সরকারের উন্নয়ন বিরোধী কিছু লোক বিশেষ করে স্বাধীনতাবিরোধী চক্র সরকারের উন্নয়নের ব্যপক প্রচারকে বাধাগ্রস্থ করার জন্য উঠে পড়ে লেগেছে । তারা কৌশলে বিভিন্ন এসব নিউজ পোর্টাল ও অনলাইন টিভির প্রচার বন্ধ করার ষড়যন্ত্রে লিপ্ত ।

অবশ্য কিছু কিছু মিডিয়া দেশের বিরুদ্ধে, সরকারের বিরুদ্ধে প্রপাগান্ডা ছড়াচ্ছে এসব প্রপাগান্ডাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরী বলে যারা নিজের শ্রেম-মেধা ব্যয় করে দেশের উন্নয়ন তথা জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে চায় তারা মনে করেন। যারা বা যে সমস্থ অনলাইন নিউজ পোর্টাল বা অনলাইন টেলিভিশন রাষ্ট্র এবং সরকারের উন্নয়নের প্রচার ও জনস্বার্থকে রক্ষা করার লক্ষ্য নিয়ে কাজ করছে তাদের ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ইতিবাচক ভূমিকা  থাকা উচিত বলে আমি মনে করছি ।

 

হেলেনা জাহাঙ্গীর: পরিচালক এফবিসিসিআই


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com