শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:২২ পূর্বাহ্ন
শিরোনামঃ
সিএনজি ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বিশ্বনাথে ১৫ গ্রামবাসীর স্মারকলিপি বিশ্বনাথে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মশালা নওগাঁর বদলগাছীতে চাষীদের মাঝে বিনামূল্যে স্প্রে মেশিন বিতরণ অনুষ্ঠিত…. ১২ কোটিরও বেশি টাকার মালিক নোয়াখালী বিআরটিএ কর্মকর্তা ফারহানুল ইসলাম! ঠাকুরগাঁওয়ে এমপি রমেশ সেনের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল তিস্তার ভাঙ্গন ঠেকাতে এলাকাবাসীর নিজস্ব অর্থায়নে বাশ ও গাছ দিয়ে বান্ডাল নির্মাণ কলারোয়ায় পুলিশের সোর্স এর হামলায় র্যাব এর সোর্পদ আহত বিশ্বনাথে প্রবাসী কল্যান সমিতির কর্তৃক কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ প্রদান সিরাজদিখানে নিটল টাটা মটরসের গ্রাহক বন্ধু সুরক্ষা মতবিনিময় সভা অনুষ্ঠিত রংপুর মেট্রোপলিটন পুলিশের তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠিত

আগামী বছর কৃষি বিভাগের ১ লক্ষ মেট্রিকটন আম রপ্তানীর লক্ষমাত্রা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি / ১৮ বার
আপডেট সময় শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১

সিফাতুল্লাঃ আগামী বছর কৃষি মন্ত্রনালয় ১ লক্ষ মেট্রিকটন আম রপ্তানীর লক্ষমাত্রা নির্ধারণ করে একটি প্রকল্পের কাজ শুরু করেছে।

এরি অংশ হিসেবে আম রপ্তানী নিয়ে সমস্যা ও উত্তোরণ বিষয়ে শুক্রবারে বিকেলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা কৃষি অফিস মিলনায়তনে আমচাষীদের সাথে মতবিনিময় করে কৃষি বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তারা।

মতবিনিময় সভায় উপস্থিথ ছিলেন ডি.এ.ই,খামারবাড়ির পরিকল্পনা প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং এর কৃষি অর্থনীতিবিদ রেহেনা সুলতানা,

সিনিয়র মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার কৃষিবিদ আরিফুর রহমান,আঞ্চলিক উদ্যানতত্ব বিভাগের এক কর্মকর্তা,খামারবাড়ি কৃষি বিভাগের এক কর্মকর্তা ও শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার শরিফুল ইসলাম।

মতবিনিময় সভায় আমচাষী ও গণমাধ্যমকর্মী আহসান হাবিব জানান,আম রপ্তানীতে আরো বেশি সরকারি সহযোগিতার প্রয়োজন।

রপ্তানি বাজার ও বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে আশির দশকে গার্মেন্টস শিল্পে যেভাবে প্রণোদনা দেওয়া হয়েছিল ঠিক তেমনি আম রপ্তানিতে প্রণোদনা দেওয়া জরুরী।

চাঁপাইনবগঞ্জের আম রপ্তানিযোগ্য প্যাকিং নিশ্চিতকরণ, সহনীয়ভাবে সঙ্গনিরোধ সনদের ব্যবস্থা,সহনীয় ভাবে ভ্যাপার হিট ট্রিটমেন্ট প্ল্যান্টের সুযোগ তৈরি করা, আধুনিক পদ্ধতিতে উৎপাদনে সহজ শর্তে ঋণ প্রদান ও কৃষি বীমা চালু করার কথা বলেন।

এছাড়াও পরিবহন বিমানে ভাড়ার হার সহনীয় রাখা, আম রপ্তানির জন্য নীতিমালা তৈরী এবং ভ্যাপার ও হট ওয়াটার ট্রিটমেন্ট সুবিধা না থাকার কারনে আম রপ্তানী পিছিয়ে পড়ছে।

ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব আরো বলেন,আম সংগ্রহে যান্ত্রিক মেশিন সরবরাহ ও আমদানীকৃত আমের ব্যাগের উপর থেকে রাজস্ব প্রত্যাহার করা উচিত।

মতবিনিময় সভায় আমচাষীরা জানান, আম রপ্তানীতে কার্গোভাড়া কমানো এবং এবং প্রোনোদোনা প্রদানের পাশাপাশি রপ্তানীসহ আমের নায্য দাম পাওয়া ও সরবরাহে সমস্যা না থাকলে ক্ষতি কাটিয়ে উঠা সম্ভব।

সভায় পরিকল্পনা প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং এর কৃষি অর্থনীতিবিদ রেহেনা সুলতানা বলেন মাননীয় কৃষি মন্ত্রীর নির্দেশনা অনুসারে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে,

আম রপ্তানীতে বেশকিছু গুরুত্বপূর্ন বিষয় সামনে আম মৌসুম শুরুর আগেই সমাধানের লক্ষ্য রয়েছে,কৃষি মন্ত্রনালয় সামনে মৌসুমে এক লক্ষ মেট্রিকটন আম রপ্তানীর পরিকল্পনায় প্রকল্প গ্রহন করেছে।

আরও পড়ুন>>

আকাশে গুলি ছুড়ে উদযাপন, কাবুলে নিহত ১৭
করোনায় একদিনে আরো ৬১ জনের মৃত্যু
যশোরে করোনায় মৃত্যু কমেছে, শনাক্তের হার ৫.৬১ শতাংশ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com