শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০২:১৯ অপরাহ্ন

ইসলামী আদর্শের সম্প্রসারণ ও বিস্তৃতি

চট্টগ্রাম প্রতিনিধি / ৪৬ বার
আপডেট সময় শুক্রবার, ২৫ জুন, ২০২১, ১:২৫ অপরাহ্ন

মুহাম্মদ গোলাম মোস্তফা জিলানীঃ ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় মহাসচিব জাতীয় নেতা শায়খুল ইসলাম অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর বলেছেন-কুতুবুল আউলিয়া পীরে কামেল হাফেজ ক্বারী আল্লামা ছৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রঃ) ছিলেন ইসলামের মূলধারা সুন্নীয়তের অন্যতম ধারক। পাক-ভারত উপমহাদেশে ইসলামের সঠিক মর্মবাণী ও আদর্শের সম্প্রসারণ এবং বিস্তৃতিতে তিনি যে অহর্নিশ প্রয়াস বাস্তবায়ন করেছেন, তা অদ্যাবধি ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে। যুগে যুগে ইসলামী খোলসে সৃষ্ট নানা ভ্রান্ত মতবাদ এর বিরুদ্ধে তাঁর সোচ্চার ভূমিকা কোনভাবেই বিস্মৃত হবার নয়। ইসলামের নামে সর্বপ্রকার বাতিল আকিদার অপনোদনে উপযুক্ত আলিম-এ দ্বীন এর প্রয়োজনীয়তা অনুভব করে তিনি ১৯৫৪ সালে চট্টগ্রামের ষোলশহর “জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া”মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। প্রায় ৭ দশক ধরে তাঁরই প্রতিষ্ঠিত এ দ্বীনী এদারা জাতীয় জীবনে সত্যিকারের ইসলামী আদর্শ বাস্তবায়নে নিরবচ্ছিন্ন কাজ আঞ্জাম দিয়ে যাচ্ছে। যে ধারাবাহিকতায় বর্তমানে বাংলাদেশে অসংখ্য সুন্নী দ্বীনি শিক্ষালয় গড়ে উঠেছে। তৎসময়ে তিনি যদি এ বিচক্ষনতার পরিচয় না দিতেন, তাহলে এতদাঞ্চলের সুন্নীরা ভিন্ন চেহারায় দৃশ্যমান হতো।

আলহাজ্ব এইচ এম মুজিবুল হক শুক্কুর বলেছেন- পীরে কামেল হাফেজ ক্বারী হযরতুলহাজ্ব আল্লামা ছৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রঃ) কেবলই দ্বীনি শিক্ষালয় গড়ে তোলে ক্ষান্ত হননি, বরং তিনি তরিকত চর্চার মাধ্যমে মানুষের স্খলনমুক্ত ও বিশুদ্ধ চরিত্র গঠন পূর্বক একটি আদর্শিক প্রজন্ম সৃষ্টিতেও অনবদ্য প্রচেষ্ঠা চালিয়ে গেছেন। তাঁর এ সৃজনশীল কর্মযজ্ঞ যথাযথ অনুসৃত হলে জাতীয় জীবনে একটি সুস্থ, সুন্দর, স্থিতিশীল ও মানবিক মূল্যবোধের সমাজ বিনির্মান অধিকতর সম্ভব বলে মন্তব্য করেন।

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে অদ্য ২৪ জুন ২০২১ বৃহস্পতিবার বিকেল ৫টায় সংগঠনের দামপাড়া ইমাম ম্যানসনস্থ কার্যালয়ে পীরে কামেল হযরতুলহাজ্ব আল্লামা ছৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রঃ) এর ওফাত দিবস স্মরণে আয়োজিত আলোচনা সভায় বক্তারা উপরোক্ত মন্তব্য করেন। ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ চট্টগ্রাম মহানগর সভাপতি আলহাজ্ব এইচ এম মুজিবুল হক শুক্কুর এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় মহাসচিব জাতীয় নেতা শায়খুল ইসলাম অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর। সাংগঠনিক সম্পাদক মাওলানা এ এম মঈনউদ্দীন চৌধুরী হালিম এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অধ্যক্ষ এম ইব্রাহীম আখতারী, আলহাজ্ব মাওলানা ছালেহ আহমদ আনছারী, অধ্যক্ষ মাওলানা নাছির উদ্দিন আনোয়ারী, আলহাজ্ব মাওলানা ওয়াহেদ মুরাদ, মাওলানা কাজী মফিজুর রহমান, হাফেজ মাওলানা আবু তাহের, ডাঃ হাসমত আলী তাহেরী, মাওলানা মহিউদ্দিন তাহেরী, আলহাজ্ব মাওলানা মাসুদ করিম চৌধুরী, মাওলানা মনির উল্লাহ আনসারী, কাজী আলাউদ্দীন, হাফেজ কাজী আনোয়ারুল ইসলাম খান, অধ্যক্ষ মোহাম্মদ শাহজাহান, মাওলানা জিয়াউল হক বিপ্লবী, আব্দুল অদুদ, সাইফুল ইসলাম আরমান, মোহাম্মদ দিদারুল আলম সুন্নী আলকাদেরী, ও কাজী সোলতান আহমদ প্রমুখ।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com