শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৪:৫৮ অপরাহ্ন
শিরোনামঃ

এসএমএস না আসলেও নেওয়া যাবে টিকা!

রিপোর্টারের নাম / ৭৩ বার
আপডেট সময় রবিবার, ৮ আগস্ট, ২০২১
টিকা

ডেস্ক রিপোর্টঃ দেশের করোনা টিকাদান কর্মসূচিতে যোগ দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। সারাদেশে ইউনিয়ন পর্যায়ে ৩ হাজার ২১৪টি টিকাদান কেন্দ্রে সহায়তা প্রদান করছে ব্র্যাককর্মীরা। এসব বুথে টিকার এসএমএস না আসা ব্যক্তিরাও টিকা নিতে পারবেন বলে জানিয়েছে ব্র্যাক।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধীনে জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ’র মিডওয়াইফদের সহায়তায় শনিবার (৭ আগস্ট) থেকে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ৯টি টিকাদান কেন্দ্র ব্যবস্থাপনা করছে ব্র্যাক। তবে যারা সিটি করপোরেশনের অধীনে নিবন্ধন করেছেন তারা সেই এলাকার যেকোনো বুথে টিকা নিতে পারবেন।

ব্র্যাক জানায়, ২৫ বছর ও তারচেয়ে বেশি বয়সী জাতীয় পরিচয়পত্রধারী ব্যক্তিদের প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই কেন্দ্রগুলো থেকে টিকা দেওয়া হচ্ছে। আগামী ১২ আগস্ট পর্যন্ত এই সেবা চলমান থাকবে। তবে এই সেবা গ্রহণে ইচ্ছুক ব্যক্তিকে অবশ্যই জাতীয় পরিচয়পত্রের ফটোকপি অথবা সুরক্ষা অ্যাপে নিবন্ধিত মোবাইল নাম্বারটি সঙ্গে করে নিয়ে আসতে হবে।

এই কেন্দ্রগুলোতে বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সুরক্ষা অ্যাপের মাধ্যমে (Surokkha App) যারা পূর্বে রেজিস্ট্রেশন করেছেন কিন্তু কোভিড-১৯ এর টিকা গ্রহণ সংক্রান্ত ম্যাসেজ পাননি তারা টিকা গ্রহণ করতে পারবেন। ঢাকায় অবস্থিত ব্র্যাকের ৯টি কেন্দ্রের প্রতিটি কেন্দ্র দিনে ৩৫০টি করে করোনার টিকা প্রদানে সক্ষম।

এসব কেন্দ্রে অগ্রাধিকার ভিত্তিতে নারী, পঞ্চাশোর্ধ বয়স্ক নারী-পুরুষ, এবং শারীরিক/মানসিক প্রতিবন্ধী ব্যক্তিরা করোনার টিকা পাবেন। এই কেন্দ্রগুলোতে প্রথম ডোজের টিকা দেওয়া হচ্ছে এবং টিকা কার্ডে পরবর্তী ডোজ টিকা দেওয়ার তারিখ লিখে দেওয়া হবে। এ বিষয়ে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, মহামারির শুরু থেকেই করোনা প্রতিরোধে কাজ করছে ব্র্যাক।

তারই ধারাবাহিকতায় সরকারের নেওয়া টিকাদান কার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে কাজ শুরু করেছি আমরা। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে সর্বত্র সুশৃঙ্খলভাবে টিকাদান প্রক্রিয়া পরিচালনাই আমাদের মূল লক্ষ্য। আমরা বিশ্বাস করি, সবার সম্মিলিত চেষ্টাই পারে করোনাকে রুখে দিতে।

যেসব কেন্দ্রে দেওয়া হবে টিকা: ঢাকায় উত্তর সিটি কর্পোরেশনের অধীনে বাড্ডার নুরের চালা সরকারি স্কুল ও শহীদ তুর্য প্রাথমিক বিদ্যালয় এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের অধীনে পল্টন কমিউনিটি সেন্টারে অবস্থিত কাউন্সিলর অফিস, ধানমণ্ডি রোড ৮/এ-তে ডিঙ্গি, ধানমণ্ডি সার্কুলার রোডের ভুতের গলিতে ধানমন্ডি কমিউনিটি সেন্টারে অবস্থিত কাউন্সিলর অফিস,

হাতিরপুল কাঁচাবাজার কাউন্সিলর অফিস (১৫৮/১, এলিফ্যান্ট রোড), সেগুনবাগিচা মাল্টিপারপাস কমপ্লেক্সে কাউন্সিলর অফিস, নারিন্দায় ফকির চাঁন সরদার কমিউনিটি সেন্টার এবং ডেমরায় এম এ সাত্তার হাই স্কুলে এই টিকাদান কর্মসূচি পরিচালনা করা হচ্ছে বলে জানায় ব্র্যাক। সূত্রঃ বিডি২৪লাইভ





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com