সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ

গোলের বিশ্ব রেকর্ড রোনালদোর

রিপোর্টারের নাম / ২৯ বার
আপডেট সময় বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

ডেস্ক রিপোর্টঃ গেল ইউরোয় গ্রুপপর্বে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে আলি দায়িকে স্পর্শ করেছিলেন পর্তুগিজ মহাতারকা। বড় সুযোগ ছিলো মহাদেশীয় লড়াইয়েই আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা হওয়ার, কিন্তু বেলজিয়ামে কাছে হেরে তা আর হয়ে উঠেনি।

দুই মাস পর প্রত্যাশিত রেকর্ডটি নিজের করে নিলেন রোনালদো। দলের মহাগুরুত্বপূর্ণ সময়ে চোখধাঁধানো দুটো গোল করে আজ পর্তুগালের জয় শুধু নিশ্চিতই করেননি,

একই সাথে রচনা করলেন নতুন ইতিহাস। ফুটবল ইতিহাসে আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা এখন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

বুধবার রাতে রোনালদোর জোড়া গোলে আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। যার সুবাদে ১১১ গোল করে আন্তর্জাতিক ফুটবলে এখন সর্বোচ্চ গোলস্কোরার রোনালদো।

এতদিন ধরে রেকর্ডটি ছিল ইরানের আলি দাইয়ের দখলে। তিনি ১৯৯৩ থেকে ২০০৬ পর্যন্ত খেলে ১৪৯ ম্যাচে করেছিলেন ১০৯ গোল। প্রায় ১৫ বছর পর রেকর্ডটি ভাঙলেন রোনালদো। নিজের ১৮০তম ম্যাচ খেলতে নেমে দাইকে ছাড়িয়ে গেলেন তিনি।

ইতিহাস গড়ার পথে রোনালদো প্রথম গোলটি করতে সময় নেন আট ম্যাচ। ২০০৪ সালের ইউরোতে গ্রিসের বিপক্ষে পর্তুগালের হয়ে প্রথম গোলটি পেয়েছিলেন ১৯ বছর বয়সী রোনালদো। আজ রেকর্ডভাঙা গোলটি পেলেন ৩৬ বছর বয়সে ১৮০তম ম্যাচে।

সবমিলিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো ১১১ গোলের ৩৩টি করেছেন বিশ্বকাপ বাছাইপর্বে, ইউরো বাছাইপর্বে করেছেন ৩১টি, আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ১৯টি,

উয়েফা ইউরো চ্যাম্পিয়নশীপে ১৪টি, বিশ্বকাপে ৭টি, উয়েফা ন্যাশন্স লীগে ৫টি ও ফিফা কনফাডেরশন্স কাপে ২টি।

আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হওয়ার পথে পাঁচবারের বর্ষসেরা ফুটবলার বাম পায়ে গোল করেছেন ২৫টি, ডান পায়ে ৫৮টি, মাথায় ২৮টি।

এসময় পর্তুগালের হয়ে রোনালদোর পেনাল্টি থেকে গোলসংখ্যা ১৪টি, সরাসরি ফ্রিকিক গোল ১০টি, ডি বক্সের ভিতর থেকে গোল ৯০টি, ডি বক্সের বাহির থেকে গোলসংখ্যা ২১টি৷

পর্তুগালের জার্সিতে সর্বকালের সর্বোচ্চ আন্তর্জাতিক গোলদাতার হ্যাট্রিকসংখ্যা রেকর্ড ৯টি।

আন্তর্জাতিক ফুটবলে নব্বইয়ের বেশি গোল রয়েছে শুধুমাত্র রোনালদো ও দাইয়েরই। এখনও খেলে যাচ্ছেন এমন ফুটবলারদের মধ্যে ৭৬ গোল রয়েছে মেসি, ভারতের সুনিল ছেত্রীর গোল ৭৪টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com