মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১১:১৬ অপরাহ্ন
শিরোনামঃ
যশোরে প্রধানমন্ত্রীর জন্মদিনের দিন দু’যুবক ছুরিকাহত যশোরে ঘর ঝাড়ু দিতে যেয়ে গৃহবধূর মৃত্যু যশোরে পুকুরে পড়ে শিশুর মৃত্যু শার্শায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন ও দোয়া অনুষ্ঠান পালন রাজাপুরে রাজনৈতিক দলের নেতাদের সাথে অপরাজিতাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঝিকরগাছার বায়সা নতুন বাজারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৫ তম জন্মদিন পালিত রাজারহাটে আন্তর্জাতিক তথ‍্য অধিকার দিবস পালিত বঙ্গবন্ধু’র কন‍্যা শেখ হাসিনার ৭৫তম জন্ম দিনে ছাত্রলীগের আনন্দ র‍্যালী ও বৃক্ষরোপণ প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে জনগনকে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি লামাকাজীতে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার কোবিড-১৯ এর টিকা প্রদান

জবিতে বিজ্ঞান ও প্রকৌশলে গণিতের প্রয়োগ বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

জবি প্রতিনিধি / ১৭০ বার
আপডেট সময় শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১

অনুপম মল্লিক আদিত্যঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগের উদ্যোগে “Applications of Mathematics in Science and Engineering” শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুর ৩ টায় অনলাইন প্লাটফর্ম জুম মিটিং এ ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারে মূল গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. শরাবান তোহুরা। তার গবেষণার বিষয়বস্তু ছিল স্কিউড ক্যাভিটিতে নন-নিউটোনিয়ান ফ্লুইডের ফ্লো ও হিট ট্রান্সফারের প্রভাব।

উক্ত ওয়েবিনারে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শরিফুল আলম। তিনি তার বক্তব্যে উল্লেখ করেন যে, এ ধরনের ওয়েবিনার আয়োজনের মধ্য দিয়ে বিভাগের শিক্ষকবৃন্দের গবেষণা ফলাফল এবং অনার্স প্রথম বর্ষ থেকে শেষ বর্ষ পর্যন্ত বিভিন্ন কোর্সের বিষয় বস্তুগুলোর বাস্তব জীবনে প্রয়োগ সম্পর্কে সকলে অবহিত ও উচ্চতর গবেষণায় অনুপ্রাণিত করবে।

তিনি আরও বলেন, তার দায়িত্বকালে এ ধরনের সেমিনার আয়োজনে সর্বোচ্ছ প্রয়োজনীয় সহযোগীতা দিয়ে যাবেন।

অনুষ্ঠানের সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন উক্ত ওয়েবিনার কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোঃ সরোয়ার আলম। তিনি বলেন, বিজ্ঞান ও প্রকৌশলের প্রসারে গণিতই মূল উপকরণ। গবেষণাকে উৎসাহিত করার অংশ হিসেবে আজকের এই ওয়েবিনারের আয়োজন এবং ভবিষ্যতেও এ ধরনের সেমিনার অব্যাহত থাকবে।

ওয়েবিনারটি উপস্থাপনা করেন সহযোগী অধ্যাপক ড. মোস্তাক আহমেদ। ওয়েবিনারে উপস্থিত ছিলেন গণিত বিভাগের সকল শিক্ষকবৃন্দ এবং বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। এছাড়াও দেশী ও বিদেশী কয়েকজন গবেষক ওয়েবিনারটিতে যুক্ত ছিলেন।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com