শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৪২ পূর্বাহ্ন
শিরোনামঃ
সিএনজি ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বিশ্বনাথে ১৫ গ্রামবাসীর স্মারকলিপি বিশ্বনাথে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মশালা নওগাঁর বদলগাছীতে চাষীদের মাঝে বিনামূল্যে স্প্রে মেশিন বিতরণ অনুষ্ঠিত…. ১২ কোটিরও বেশি টাকার মালিক নোয়াখালী বিআরটিএ কর্মকর্তা ফারহানুল ইসলাম! ঠাকুরগাঁওয়ে এমপি রমেশ সেনের রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল তিস্তার ভাঙ্গন ঠেকাতে এলাকাবাসীর নিজস্ব অর্থায়নে বাশ ও গাছ দিয়ে বান্ডাল নির্মাণ কলারোয়ায় পুলিশের সোর্স এর হামলায় র্যাব এর সোর্পদ আহত বিশ্বনাথে প্রবাসী কল্যান সমিতির কর্তৃক কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ প্রদান সিরাজদিখানে নিটল টাটা মটরসের গ্রাহক বন্ধু সুরক্ষা মতবিনিময় সভা অনুষ্ঠিত রংপুর মেট্রোপলিটন পুলিশের তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠিত

জাবির ইনস্টিটিউট অব রিমোট সেনসিংয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

জবি প্রতিনিধি / ৩০ বার
আপডেট সময় রবিবার, ২২ আগস্ট, ২০২১

মাহাবুবা আকবরঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস এর ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর শ্রেণির নিয়মিত প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ইনস্টিটিউটটির পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস এর জন্য গঠিত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির নির্দেশনায় ইনস্টিটিউট এর ভর্তি কমিটির মাধ্যমে অনলাইন পরীক্ষাকার্যক্রম সম্পন্ন হয়েছে।

এই অনলাইন ভর্তি পরীক্ষার তদারকি করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, ভর্তি কমিটির আহবায়ক ও ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস এর পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম, ভর্তি কমিটির সদস্য অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, অধ্যাপক ড. আরিফা সুলতানা, অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমান ও অধ্যাপক ড. সোহেল আহমেদ।

এই বিষয়ে অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয় পর্যায়ে রিমোট সেনসিং ও সংশ্লিষ্ট অন্যন্যা জিওস্পেশিয়াল এপ্লিকেশন বিষয়ে স্নাতকোত্তর পর্যায়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার মধ্যদিয়ে স্যাটেলাইটের মাধ্যমে ধারণকৃত তথ্যের ব্যবহারের সুযোগ তৈরী হল এবং এর মাধ্যমে বাংলাদেশ নতুন যুগে প্রবেশ করল।

ডিজিটাল বাংলাদেশের বর্তমান মহুমূখী অগ্রযাত্রায় এ বিষয়ে দক্ষ মানবসম্পদ তৈরী ও গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে এই পোস্টগ্রাজুয়েট ইনস্টিটিউট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।’

তিনি বলেন, এই ইনস্টিটিউট এর প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বডির প্রতি আমি ধন্যবাদ জানাচ্ছি।

উল্লেখ্য, ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট। বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রথম কোন ইনস্টিটিউট হিসেবে ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এন্ড জিআইএস অনলাইন প্ল্যান্টফর্মে স্নাতকোত্তর শ্রেণির নিয়মিত প্রোগ্রামের ভর্তি পরীক্ষা গ্রহণ করেছে। ভর্তি পরীক্ষায় ২০টি আসনের বিপরীতে মোট ১০৬ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com