মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৩০ অপরাহ্ন
শিরোনামঃ
যশোরে প্রধানমন্ত্রীর জন্মদিনের দিন দু’যুবক ছুরিকাহত যশোরে ঘর ঝাড়ু দিতে যেয়ে গৃহবধূর মৃত্যু যশোরে পুকুরে পড়ে শিশুর মৃত্যু শার্শায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন ও দোয়া অনুষ্ঠান পালন রাজাপুরে রাজনৈতিক দলের নেতাদের সাথে অপরাজিতাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত ঝিকরগাছার বায়সা নতুন বাজারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৫ তম জন্মদিন পালিত রাজারহাটে আন্তর্জাতিক তথ‍্য অধিকার দিবস পালিত বঙ্গবন্ধু’র কন‍্যা শেখ হাসিনার ৭৫তম জন্ম দিনে ছাত্রলীগের আনন্দ র‍্যালী ও বৃক্ষরোপণ প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে জনগনকে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি লামাকাজীতে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার কোবিড-১৯ এর টিকা প্রদান

ঝালকাঠি জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে এবছর আউশ আবাদ কম

ঝালকাঠি প্রতিনিধি / ৩০ বার
আপডেট সময় মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১

মো. নাঈমঃ ঝালকাঠি জেলায় এবছর লক্ষ্যমাত্রার চেয়ে ১২শ ৫০ হেক্টরে আউশ আবাদ কম হয়েছে। আউশ আবাদ শুরু হওয়ার পর থেকে খড়ার কারণে আউশের বীজতলা পুড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং রোপনের পর দুটি প্রাকৃতিক দূর্যোগের মোকাবেলা করতে হয়েছে।

এ কারণে আউশ আবাদ ব্যহত হয়েছে দাবী করেছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তবে, বৈরি পরিস্থিতির মধ্যেও আউশ আবাদ থেকেও ৩২ হাজার ৯শ ৬৬ মে.টন চাল উৎপাদন হয়েছে। উৎপাদন গড় স্থানীয় জাত থেকে ১.৬ মে.টন ও উচ্চ ফলনশীল জাত থেকে ২.৭ মে.টন।

ঝালকাঠি জেলার ১৪ হাজার ৪৯০ হেক্টরে আউশ আবাদ লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে উচ্চ ফলনশীল জাত ১৩ হাজার ৪শ হেক্টর ও স্থানয়ী ১ হাজার ৪৫০ হেক্টর। এর মধ্যে ১২ হাজার ৫২৯ হেক্টরে উচ্চফলনশীল ও ১৪৭১১ হেক্টরে স্থানীয় জাতের আবাদ হয়েছে।

জেলার ভিতরে সর্বাধিক আবাদ হয়েছে কাঁঠালিয়া উপজেলা ৪৮২০ হেক্টরে। অন্য ৩টি উপজেলার মধ্যে ঝালকাঠি সদর উপজেলায় ১৩৭০ হেক্টরে রাজাপুর উপজেলায় ১২৮০ হেক্টরে এবং নলছিটি উপজেলায় ৪২২ হেক্টরে।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com