শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০১:৪৪ অপরাহ্ন

টাকা দিয়েও মিলছেনা গ্যাস সংযোগ, জ্বালানি মন্ত্রীর হস্তক্ষেপ কামনা

মুহাম্মদ গোলাম মোস্তফা জিলানী / ৮৯ বার
আপডেট সময় শনিবার, ১২ জুন, ২০২১, ১:৩৪ অপরাহ্ন

চট্টগ্রাম প্রতিনিধিঃ দীর্ঘ প্রায় ৬ বছর যাবত আবাসিক খাতে ২৫ হাজারেরও অধিক গ্রাহক টাকা জমা দিয়েও নতুন গ্যাস সংযোগ না পাওয়ায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু’র হস্তক্ষেপ কামনা করলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। আজ শনিবার (১২ জুন ২০২১ইং) এক প্রেস বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

এ সময় সুজন বলেন চট্টগ্রাম হচ্ছে বাংলাদেশের বানিজ্যিক রাজধানী। দেশের প্রধানতম সমুদ্র বন্দর, আন্তর্জাতিক বিমান বন্দর, সিইপিজেড, কেইপিজেড, তেল শোধনাগার, নৌ-বিমান ঘাটিসহ প্রধানতম শিল্প কারখানা সবই চট্টগ্রামে অবস্থিত। সেদিক থেকে চট্টগ্রামের গুরুত্ব অত্যধিক। দুঃখজনক হলেও সত্যি যে চট্টগ্রামের আবাসিক খাতে ২৫ হাজারেরও অধিক গ্রাহকের কাছ থেকে দীর্ঘ প্রায় ৬ বছর যাবত টাকা নিয়েও কেজিডিসিএল কর্তৃপক্ষ গ্রাহকদের নতুন গ্যাস সংযোগ প্রদান করছে না। গৃহস্থালী কাজে ব্যবহারের জন্য গ্যাস পাওয়া একজন গ্রাহকের মৌলিক অধিকার। মাননীয় প্রধানমন্ত্রী জনগনের মৌলিক অধিকারগুলো সুনিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। কিন্তু দুঃখজনকভাবে প্রজাতন্ত্রের কতিপয় কর্মকর্তা-কর্মচারী সুকৌশলে সরকারের এসব সুযোগ সুবিধাগুলো প্রাপ্তি থেকে জনগনকে বঞ্চিত করছে। সরকার এবং জনগনের মধ্যে পরিকল্পিতভাবে দূরত্ব সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে তারা।

ইতিমধ্যে দেশের জনগনের গ্যাসের চাহিদাকে গুরুত্ব দিয়ে প্রাকৃতিক গ্যাসের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে এলএনজি আমদানি করছে সরকার। কেজিডিসিএল কর্তৃপক্ষ চট্টগ্রামের জনগনকে আশ্বস্ত করেছিল এলএনজি আসার পরে নগরীতে নতুন গ্যাস সংযোগ চালু হবে। জনগনও আশ্বস্ত হয়েছিল এলএনজি হয়তো চট্টগ্রামের জনগনের দুঃখ ঘুচাতে সক্ষম হবে। এতো কিছুর পরও চট্টগ্রামে নতুন গ্যাস সংযোগ প্রদান না করাটা চট্টগ্রামের জনগনের প্রতি বিমাতাসুলভ আচরন বলে আমরা মনে করি। বছরের পর বছর টাকা গ্রহণ করে গ্যাস সংযোগ না দিয়ে উপরন্তু টাকা ফেরত দেওয়াটা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। ঢাক ঢোল পিটিয়ে এলএনজি আমদানীর পরও চট্টগ্রামের মতো গুরুত্বপূর্ণ নগরীর গ্রাহকরা কেন নতুন গ্যাস সংযোগ থেকে বঞ্চিত হবে তা আমাদের বোধগম্য নয়।

ইতিপূর্বে আমরা দেখেছি বেসরকারি মোবাইল কোম্পানীগুলোকে সুবিধা দেওয়ার জন্য পরিকল্পিতভাবে রাষ্ট্রীয় টেলিফোন সংস্থাকে সুকৌশলে ধ্বংস করার পাঁয়তারা চলছে ঠিক তেমনিভাবে মুষ্টিমেয় বেসরকারি গ্যাস কোম্পানীগুলোকে ব্যবসায়িক সুবিধা দেওয়ার জন্য এ ধরণের কাজ করা হচ্ছে বলে গ্রাহকগণ বিশ্বাস করতে শুরু করেছে। আপনি গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয়ের মন্ত্রী। মাননীয় প্রধানমন্ত্রী আপনার উপর আস্থা নিয়ে এই মন্ত্রণালয়ের দায়িত্ব অর্পন করেছেন। আমরাও আশা স্থাপন করতে চাই আপনার হাত ধরে অন্ততপক্ষে যে সকল গ্রাহকদের কাছ থেকে টাকা জমা নেওয়া হয়েছে সে সকল গ্রাহকদের নতুন সংযোগ প্রদান করা হউক। চট্টগ্রামের অবস্থানকে অনুধাবন করে নতুন গ্যাস সংযোগ প্রদান করার বিষয়টি মন্ত্রণালয়ে গুরুত্ব সহকারে উপস্থাপন করার অনুরোধ জানান সুজন।

সম্প্রতি চট্টগ্রামে গ্যাস লাইনে বেশ কিছু প্রিপেইড মিটার স্থাপন করা হয়েছিল। প্রিপেইড মিটার স্থাপনের ফলে জনমনে স্বস্তি ফিরে এসেছে। আবার প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম বন্ধ হওয়ার ফলে দূর্নীতিবাজরা উৎসাহিত হবে বলে তিনি মত প্রকাশ করেন। তাই অতিসত্বর প্রিপ্রেইড মিটার স্থাপনের কাজ শুরু করার জন্যও আহবান জানান তিনি। এছাড়া অবৈধভাবে কেউ যেন গ্যাস সংযোগ নিতে পারে সেদিকে কঠোর নজর রাখার আহবান জানান তিনি। আমরা এও জানি যে কতিপয় শিল্পগ্রুপের অবৈধ গ্যাস সংযোগের কারণে সরকার বিশাল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। গ্রাহকরা অফিসে গেলে তাদের সাথে খারাপ আচরন না করে তারা যাতে ভালো ব্যবহার পান সেদিকে দৃষ্টিদানেরও অনুরোধ জানান সুজন।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com