রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৩৭ অপরাহ্ন

ডিজেলের পর ফের এলপি গ্যাসের দাম বাড়ল

রিপোর্টারের নাম / ৫২ বার
আপডেট সময় বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১, ৪:১৭ অপরাহ্ন

ডেস্ক রিপোর্টঃ ডিজেল ও কেরোসিনের দাম বাড়তে না বাড়তে এক দিনের মাথাই ফের বাড়ল এলপিজির দাম। ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজির দাম বাড়িয়ে ১৩১৩ টাকা নির্ধারণ করা হয়েছে। যা অক্টোবর মাসে ছিল ১২৫৯ টাকা। বৃহস্পতিবার (৪ নভেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন নতুন এই দর ঘোষণা দিয়েছে।

গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হযেছিল সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে প্রতি মাসের ভিত্তি মূল্য ধরা হয়েছে।

সৌদির দর উঠা-নামা করলে এলপিজির মুল্য উঠা-নামা করবে। আমদানিকারকের অন্যান্য কমিশন ও খরচ অপরিবর্তিত থাকবে। কমিশনের সেই নির্দেশনা অনুযায়ী প্রতি মাসে দর ঘোষনা করে এসেছে। যদিও বিইআরসি ঘোষিত দর ‍খুব কম ক্ষেত্রেই কার্যকর হতে দেখা গেছে।

১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। দর নির্ধারণের বিষয়ে অনেকদিন ধরেই কথা হলেও জ্বালানি বিভাগ, বিইআরসি নাকি বিপিসি করবে সে নিয়ে ছিল রশি টানাটানি। সর্বশেষ ক্যাবের এক রিটের প্রেক্ষিতে হাইকোট এলপিজির দর নির্ধারণ না করায় বিইআরসিকে শোকজ করে।

সে মোতাবেক ১৪ জানুয়ারি গণশুনানি নিয়ে ১২ এপ্রিল দর ঘোষণা করে। অন্যদিকে ১২ এপ্রিল দর ঘোষণার দিনেই আমদানিকারকদের পক্ষ থেকে আপত্তি তোলা হয়। তারা দাবি করে দর বেশি হওয়া উচিত ছিল। এরপর থেকে বিইআরসির সঙ্গে টানাপোড়েন শুরু হয় লোয়াবের।

তারা প্রতিমাসের দর ঘোষণাও বর্জন করে। বিভিন্নভাবে বিইআরসির ওপর চাপ তৈরি করে। এমনকি এলপিজি আমদানি বন্ধ করে দেওয়ারও হুমকি দেওয়া হয় লোয়াবের সভাপতি আজম জে চৌধুরী। এক পর্যায়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ অনেকটা ব্যবসায়ীদের ‍সুরেই কথা বলতে থাকেন।

বিইআরসি অনেকটা বাধ্য হয়েই গত ১৩ সেপ্টেম্বর গণশুনানি গ্রহণ করে ১০ অক্টোব আমদানিকারকদের কমিশন বাড়িয়ে দেয়া হয়। গত এপ্রিলে ঘোষিত দরে এলপিজির আমদানিকারক, ডিলার ও খুচরা বিক্রেতার জন্য ১২ কেজির সিলিন্ডারে মোট ৩৫৯ দশমিক ৪০ টাকা কমিশন নির্ধারণ করা হয়েছিল।

সেই চার্জ বাড়িয়ে ৪৪১ টাকা করা হয়েছে। ১২ কেজি সিলিন্ডারে কমিশন বাড়ানো হয়েছে ৮১ দশমিক ৬ টাকা। ডিলার এবং খুচরা বিক্রেতার কমিশন বাড়িয়ে যথাক্রমে ৩৪ ও ৩৮ টাকা করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে এলপি গ্যাসের দাম বেড়ে যাওয়ায় নিয়ম অনুযায়ী দাম সমন্বয় করা হয়েছে বলে জানিয়েছেন বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com