বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন
শিরোনামঃ
শ্রীলেখার খোলামেলা ফটোশুটের ভিডিও ভাইরাল জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ১০নং হরিশংকরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খন্দকার ফারুকুজ্জামান ফরিদ যশোরে অন্ত:স্বত্তা স্ত্রী হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড যশোরে ৬ তলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু যশোরে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু খাজাঞ্চি পশ্চিম ইউনিয়ন আল ইসলাহ’র কমিটি: সভাপতি মোসাদ্দিক সম্পাদক নিজাম বর্ণাঢ্য আয়োজনে বিশ্বনাথে লার্ণিং পয়েন্টের ১৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন চাঁদপুরে আনসার ভিডিপির বর্ণাঢ্য শোভাযাত্রা যুক্তরাজ্য থেকে ব্যারিস্টার ডিগ্রি অর্জন ক‌রে সাড়া ফেল‌লেন নাগরপু‌রের বিশ্বনাথে মুন একাডেমীতে কেক কেটে ‘ক্লাস-ডে’ পালন

দায়িত্বশীল সাংবাদিকতা একান্ত অপরিহার্য: স্পিকার

রিপোর্টারের নাম / ২৪ বার
আপডেট সময় মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১, ১২:০২ অপরাহ্ন

ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দায়িত্বশীল এবং নৈতিকতা সম্পূর্ণ সাংবাদিকতা একান্ত অপরিহার্য। মঙ্গলবার (২৬ অক্টোবর) রাজধানীর ফার্মগেটে খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ মিলনায়তনে ‘নগদ ডিয়ারইউ বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ড-২০২১’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন আরও বলেন, বিশেষ করে বর্তমান সময়ে আমরা দেখতে পাচ্ছি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বা অনলাইনে পোস্ট দিয়ে নাশকতা ও সহিংসতা ঘটনা ঘটছে। কাজেই এসব বিষয় থেকে মানুষ ও সমাজকে কীভাবে সুরক্ষিত রাখতে পারি, সেই বিষয়গুলো নিয়ে আমাদেরকেও ভাবতে হবে।

তিনি বলেন, বিশ্বে আজকে মিথ্যা নিউজ, প্রোপাগাণ্ডা সামাজিক যোগাযোগ মাধ্যমকে মুহূর্তের মধ্যেই আয়ত্ত করে ফেলছে। সেক্ষেত্রে দায়িত্বশীল ও ইথিক্যাল সাংবাদিকতা পারে সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। যথাযথ তথ্য উপাত্তের ভিত্তিতে পরিবেশিত সংবাদ মানুষের কাছে বিশ্বাসযোগ্যতা গড়ে তুলতে পারে।

স্পিকার আরও বলেন, একটি বিষয় আমাদের সবাইকে মনে রাখতে হবে, জনস্বার্থকে আমাদের প্রাধান্য দিতে হবে। গণমাধ্যমকেও এ বিষয়ে অনুধাবন করতে হবে যে, মানুষের আস্থা যে মিডিয়া যত বেশি অর্জন করতে পারবে, সে ততই এগিয়ে যেতে পারবে।

শিরীন শারমিন বলেন, যারা সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত আছেন, সাংবাদিকতা নতুন চ্যালেঞ্জগুলো নিয়ে তাদেরকে ভাবতে হবে। যেভাবেই ব্যাখ্যা করি না কেন গণমাধ্যম গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। গণমাধ্যম জনজীবনে আজ অপরিহার্য অনুসর্গ।

বিশ্বায়নের এ যুগে আমরা কেউ এখন দ্বীপে বসবাস করি না। আমরা সবাই ইন্টার কানেক্টেড একটি বিশ্বে বসবাস করি। প্রতি মুহূর্তেই আমরা অসংখ্য খবরের মুখোমুখি হই। যেটা মুহূর্তের মধ্যেই বর্তমান চিত্র পাল্টে দেয়। স্পিকার আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে যে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছিলেন, এর বাস্তবতা নিয়ে এখন কোন সন্দেহ নেই।

দেশের বর্তমান সময়ে প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মাধ্যমে সব ধরণের সংবাদ অবাধে তারা প্রচার করছেন।বিশ্বের বিভিন্ন জায়গার থেকে সংবাদ সংগ্রহ করে চলমান ঘটনাবলী উপস্থাপন করে সবাইকে অবগত করে যাচ্ছে গণমাধ্যম।

বর্তমানে সামাজিক মাধ্যমে যে ব্যাপক প্রসার তার মধ্য দিয়ে অনেক ধরণের ইস্যু চ্যালেঞ্জ হিসেবে নতুনভাবে আবির্ভূত হচ্ছে। সে ক্ষেত্রে গণমাধ্যমকর্মীদের ও সাংবাদিকদের এ নতুন চ্যালেঞ্জগুলো নিয়ে অবশ্যই ভাবতে হবে।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com