মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
সিলেটের পি.পি নওশাদ আহমদের সহধর্মিনীর রোগমুক্তি কামনায় মিলাদ ও দোয়া মাহফিল ইছাপুরা ইউনিয়ন পরিষদে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত বিশ্বনাথে ক্যান্সারে আক্রান্তের চিকিৎসা সহায়তা প্রদান করলেন প্রবাসী রাসেল আহমদ বিশ্বনাথে উপজেলা পূজা উদযাপন পরিষদের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ নোয়াখালীতে সেটেলমেন্ট অফিসারের ২৩ বছরের কারাদণ্ড শাহজাদপুরে সৌর বিদ্যুৎ চালিত সেচ প্রকল্প বাস্তবায়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত সিরাজদিখানে অবৈধ ড্রেজারে পাইপ অপসারণ রাজাপুরে স্কুলের আর্থিক অনিয়মের প্রতিবাদে ও জমি রক্ষার দাবিতে মানববন্ধন পাহাড়পুর বিষপাড়ায় পানিতে ডুবে- ডেড় বছর বয়সী শিশুর মর্মান্তিক মিত্যু ঝালকাঠিতে ১৬৯টি পূঁজা মন্ডপে প্রতিমা তৈরির কাজে কারিগররা ব্যস্ত

নাগরপুরে রকেট নৌকা বানিয়ে তাক লাগিয়ে‌ছে এক মিস্ত্রি

রিপোর্টারের নাম / ৩৮২ বার
আপডেট সময় মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

সা‌কিব খান, টাঙ্গাইলঃ

টাঙ্গাইলের নাগরপুরে দুলাল সূত্রধর নামের এক কাঠমিস্ত্রি কাঠ দিয়ে রকেট নামক এক নৌকা তৈরি করে সবাই‌কে তাক লাগিয়ে দিয়েছে।
সরেজমিনে উপজেলার বেকড়া ইউনিয়নের দুলাল সূত্রধরের সাথে কথা বলে জানা যায়, আজ থেকে প্রায় ২০ বছর আগে বন্যার কারণে চলাচলের জন্য একটি ডিঙ্গি নৌকা তৈরি করেন। দু’বছর ব্যবহারের পরে নৌকাটি বিক্রি করতে গিয়ে পড়েন বিরম্বনায়। সেখান থেকেই বিস্ময়কর নৌকা বানানের আগ্রহ জাগে তার। পারিবারিক সূত্রে দুলাল সূত্রধর তার বাবাও সৌখিন মিস্ত্রি হিসেবেই পরিচিত এলাকায়।

দাঁড় বেয়ে চলা ডিংঙ্গি নৌকাকে তিনি রূপ দিয়েছেন হাতে চালিত পাখা নৌকায়। বসি‌য়েছেন হেলিকপ্টারের মতো পাখা, রাস্তায় চলাচলের জন্য রয়েছে ৪টি চাকা। কাঠ দিয়ে বানিয়েছেন ময়ূর, পাখি সাপ সহ বিভিন্ন ধরনের আকৃতি, যা স্থান পেয়েছে তার নৌকায়। নৌকাটি রাস্তায় এবং পানিতে চলাচলের সক্ষম। এ নৌকায় রয়েছে বাংলাদেশের মানচিত্র সহ বিভিন্ন আল্পনা ও কারুকার্য, যা প্রথম দেখাতেই মুগ্ধ হয় ছোট বড় সকলেই।
গতকাল ছিল ভাদ্র মাসের ১৩ তারিখ। শত বছর যাবৎ দিনটিতে উপজেলার বারাপুষা সহ বিভিন্ন এলাকায় নৌকা বাইছের আয়োজন হয়ে আসছে প্রতিবছরের এই দিনে। তাই সকল শ্রেণির পেশার মানুষের বর্ষা মৌসুমের এ দিন হয়ে উঠে বিনোদনের খোরাক। পুরস্কার বিহীন এ প্রতিযোগিতায় অংশ নিতে উপজেলা ও আশেপাশের উপজেলা থেকে শতশত মানুষ আসে এতে অংশগ্রহণ করতে ও নৌকা বাইছ দেখতে। বেকড়া আট গ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মো. শওকত হোসেনের সাথে আলাপে এসব কথা জানা যায়।
তাই দুলাল সূত্রধর তার রকেট নৌকা নিয়ে অংশ গ্রহণের উদ্দেশ্য রওনা হন এ নৌকা বাইছে। নৌকা বাইছে যাওয়ার আগে তিনি বলেন, বঙ্গবন্ধুর নৌকা প্রতীক ও প্রিয় বাংলাদেশকে আমরা বুকে ধারণ ও বহন করি। তাই মাননীয় প্রধানমন্ত্রীর ও আওয়ামী লীগের প্রতীক এ নৌকাকে বিবর্তনের সাথে ভিন্ন ভাবে উপস্থাপনের চেষ্টা করেছি মাত্র। সকলের সহযোগী পেলে এটার আরো উৎকর্ষ সাধন সম্ভব।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com