বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৯:৫২ অপরাহ্ন
শিরোনামঃ
ওই ২৪০ জনের কাউকে ছাড়ছি না: স্বাস্থ্যমন্ত্রী বিজয় দিবসে দেশের সব মানুষকে শপথ করাবেন প্রধানমন্ত্রী শ্রীলেখার খোলামেলা ফটোশুটের ভিডিও ভাইরাল জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ১০নং হরিশংকরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খন্দকার ফারুকুজ্জামান ফরিদ যশোরে অন্ত:স্বত্তা স্ত্রী হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড যশোরে ৬ তলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু যশোরে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু খাজাঞ্চি পশ্চিম ইউনিয়ন আল ইসলাহ’র কমিটি: সভাপতি মোসাদ্দিক সম্পাদক নিজাম বর্ণাঢ্য আয়োজনে বিশ্বনাথে লার্ণিং পয়েন্টের ১৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন চাঁদপুরে আনসার ভিডিপির বর্ণাঢ্য শোভাযাত্রা

নোয়াখালীতে তৈল জাতীয় ফসলের পুষ্টিমান ও তার ব্যবহার নিয়ে সেমিনার

নোয়াখালী প্রতিনিধি / ১৪২ বার
আপডেট সময় শুক্রবার, ১৮ জুন, ২০২১, ২:২১ অপরাহ্ন

মোহাম্মদ দেলোয়ার হোসেনঃ “তৈল জাতীয় ফসলের পুষ্টিমান ও দৈনন্দিন খাদ্যে তার ব্যবহার” শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর নোয়াখালীতে বারটানের সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ১৭ জুন বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষনা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় অবস্থিত আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত এ সেমিনারে বারটানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ জহির উল্লাহ’র সভাপতিত্বে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শহীদুল হক, বিশেষ অতিথি ছিলেন, বিএডিসি’র নোয়াখালীর সুবর্ণচর প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মোঃ আজিম উদ্দিন, সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, নোয়াখালী বারি’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ মহী উদ্দীন চৌধুরী। এ সময় আরো উপস্থিত ছিলেন, বিএডিসি’র উপ-পরিচালক মাহমুদুল আলম, ডিএই’র জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আইউব মাহমুদ, বারটানের বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক প্রমূখ।

সেমিনারে বক্তারা বলেন- নিঃসন্দেহে এ সেমিনার বারটানের একটা ভালো উদ্যোগ, তবে তৈল জাতীয় যে সব ফসল দেশে উৎপন্ন হয় যেমনঃ সরিষা, সয়াবিনের পুষ্টিমান সকলের জানা উচিত তাই এর প্রচারণা দরকার। ভোজ্য তেল হিসাবে সরিষার তেল সবচেয়ে ভাল বলে মন্তব্য করা হয়। প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিরাজের প্রশ্নের জবাবে উপস্থাপক ড. মহী উদ্দীন বলেন যে, সয়াবিনে আমিষ ও অন্যান্য পুষ্টি উপাদান বেশি তবে কিছু ট্রিপসিন ইনহিবিটর ফ্যাক্টর আছে যা সিদ্ধ করে খেলে কোন সমস্যার সৃষ্টি করে না। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জনাব মেহেদি হাসান যুক্ত করে বলেন যে দেশীয় সয়াবিনে প্রচুর পরিমানে এন্টিঅক্সিডেন্ট রয়েছে যা মানব স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বারটানের ড. জহির বলেন যে, বৃহত্তর নোয়াখালীতে উৎপাদিত দামে সস্তা ও পুষ্টিতে ভরপুর সয়াবিন থেকে তৈরি সয়া দুধ, সয়া নাগেট, সয়া সসসহ অন্যান্য বিভিন্ন ধরনের খাবার আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা অত্যাবশ্যক।

পরিশেষে ডিএই’র উপ-পরিচালক জনাব মোঃ শহীদুল হক ও বিএডিসি’র প্রকল্প পরিচালক জনাব মোঃ আজিম উদ্দিন এ ধরনের সেমিনার আয়োজনের জন্য বারটানকে ধন্যবাদ জানান।

সেমিনারে বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক, সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থার কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধিসহ সমাজের বিভিন্ন পর্যায়ের সচেতন মহলের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন.





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com