রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৭ অপরাহ্ন

পবিত্র হজের দিন আজ

রিপোর্টারের নাম / ১০৮ বার
আপডেট সময় সোমবার, ১৯ জুলাই, ২০২১
আজ পবিত্র হজ
ছবি-সংগৃহীত

আব্বাস আলীঃ ‘লাব্বাইক লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হয়ে উঠবে আজ আরাফাত ময়দান। হজের মূল আনুষ্ঠানিকতায় অংশ নিতে মিনা থেকে আরাফাত ময়দানে সমবেত হতে যাচ্ছেন হজ পালনকারীরা ধর্মপ্রাণ মানুষ। আজ হজের মূল আনুষ্ঠানিকতায় দ্বিতীয়বারের মতো করোনা মহামারির মধ্যে সীমিত পরিসরে পালিত হচ্ছে পবিত্র হজ।

আরও পড়ুন>> কুষ্টিয়ায় করোনার খবর

হজ পালনকারীরা সেলাইবিহীন শাদা কাপড় পড়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাত ময়দানে অবস্থান করবেন । তাদের মুখে ধ্বনিত হবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক। মক্কার মসজিদুল হারামের ইমাম শেখ বন্দর বালিলাহ আরাফাতের ময়দানে হজের খুৎবা পাঠ করবেন। খুৎবা পাঠ শেষে জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন।

আরও পড়ুন>> টিকা নিচ্ছেন খালেদা জিয়া

আরাফাতের ময়দানে আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যায় মুজদালিফায় ফিরে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন এবং পাথর সংগ্রহ করবেন। বিশ্রামের জন্য রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন তারা। পরের দিন অর্থাৎ মঙ্গলবার ফজরের নামাজ শেষে জামারায় প্রতীকী বড় শয়তানকে পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন এবং পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিয়ে মাথা মুন্ডন করে গোসল করবেন। মিনার আনুষ্ঠানিকতা শেষে মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন।

আরও পড়ুন>> জনবল নিয়োগ বাংলাদেশ পুলিশে

মক্কায় কাবার সামনে সাফা ও মারওয়ায় আনুষ্ঠানিকতা শেষে আবার মিনায় ফিরে যাবেন হাজিরা। মিনায় যত দিন অবস্থান করবেন তত দিনই শয়তানকে ২১টি পাথর নিক্ষেপ করতে হবে। উল্লেখ্য যে গত বছরের মতো সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে শনিবার থেকে শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। এবার হজে অংশ নিচ্ছেন ৬০ হাজার ধর্মপ্রাণ মুসলিম।


আপনার মতামত লিখুন :

One response to “পবিত্র হজের দিন আজ”

  1. […] করোনার কোনো বিধিনিষেধ থাকছে না! পবিত্র হজের দিন আজ কুষ্টিয়ায় শনাক্ত কমেছে, মৃত্যু আরও […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com