রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৮ অপরাহ্ন

বাঁশখালীতে জেলের জালে বিরল প্রজাতির মাছ

চট্টগ্রাম প্রতিনিধি / ৭৬ বার
আপডেট সময় রবিবার, ২৫ জুলাই, ২০২১

মুহাম্মদ গোলাম মোস্তফা জিলানীঃ মাছটির আনুমানিক ওজন ৪শ কেজি। গত মঙ্গলবার (২০ জুলাই) বঙ্গোপসাগরে জাল পেতে দিলে উপজেলার শেখেরখীল ইউনিয়নের এফ.বি শাহ্ জাব্বারিয়া ফিশিং বোট এর ফরিদ মাঝি নামের এক জেলের জালে মাছটি আটকা পড়েছে। ফরিদ মাঝি উপজেলার শেখেরখীল ইউনিয়নের বাসিন্ধা বলে জানা যায়। আজ শনিবার (২৪) জুলাই সাগর থেকে ফিরে শেখেরখীল সরকার বাজারে বোট থেকে বিরল প্রজাতির মাছটি নামানো হয়।

স্থানীয় জেলেরা জানায়, বিরল প্রজাতির বড় মাছটি আটকা পড়ার খবর ছড়িয়ে পড়লে ওই ইউনিয়নের সরকার বাজারে মাছটি একনজরে দেখতে ভীড় জমায় কয়েকশত উৎসুখ জনতা। এটাকে কেউ বলছে হাঙ্গর মাছ কেউ বলছে তিমি মাছ। তবে কেউ এ মাছটির বৈজ্ঞানিক নাম বলতে পারেনি।

বিরল প্রজাতির মাছ শিকারি জেলে ফরিদ মাঝি বলেন, ‘আমার জাল নিয়মিত বঙ্গোপসাগরে ফেলা হয়। প্রতিদিনকার মতো সময় হলে জেলেরা জাল টানে। জাল টেনে আনতে দেখা মেলে বিরাট আকারের বিরল প্রজাতির মাছটি। হঠাৎ জালে মাছটি ধরা পড়লে আমি অবাক হয়ে যাই। মাছটি জালে আটকা পড়লেও জালে নড়াচড়া করার কারণে মৃত অবস্থায় মাছটি উদ্ধার করা হয়েছে বলে জানান ওই জেলে।’ তিনি আরো বলেন, মাছটি ধরা পড়েছে গত চার দিন আগে। আজকে শেখেরখীল ফিশারীঘাটে বোট এসে ভীড়লে বোট থেকে মাছটি নামানো হয়।

এ বিষয়ে জানতে চাইলে সামুদ্রিক মৎস্য দপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক মুহাম্মদ নাজিম উদ্দিন বলেন, মাছটি তিমি হাঙ্গর (রাইনকডন টাইপাস) একটি ধীর গতি সম্পন্ন, ফিল্টার খাওয়ানো কার্পেট হাঙ্গর এবং বৃহত্তম পরিচিত প্রজাতির মাছের প্রজাতি। এ জাতীয় মাছ বিরল প্রজাতির। বিশেষ করে এ প্রজাতির মাছ আমাদের এদিকে খুব কমই পাওয়া যায়।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com