মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০২:২৭ অপরাহ্ন
শিরোনামঃ

বাঙ্গালী খ্যাত চাঁদপুরের রুপালি ইলিশ কেজি প্রতি ১২’শ থেকে ১৫’শ টাকা

শাহারুল ইসলাম ফারদিন / ৩৯০ বার
আপডেট সময় রবিবার, ২৮ জুন, ২০২০, ৪:৫২ পূর্বাহ্ন

যশোর প্রতিনিধি: যশোরের বাজারে ভরা মৌসুমে ইলিশ মাছের আমদানি একেবারে কম। যে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে তার দাম আকাশ ছোঁয়া। ইলিশ মাছের সরবরাহ কম হওয়ায় অন্যান্য মাছের দামও অনেক বেশি।

শনিবার যশোর শহরের বড় বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। আষাঢ়-শ্রাবণ ইলিশ মাছের মৌসুম। এবার ইলিশের ভরা মৌসুমে বাজারে ইলিশ মাছের সরবরাহ অনেক কম। ফলে অন্যান্য বছরের তুলনায় এ বছর ইলিশ মাছের দাম অনেক বেশি। ইলিশ মাছের আমদানি বেড়ে গেলে দাম কমে যাবে বলে জানিয়েছেন বড়বাজারের ইলিশ মাছ ব্যবসায়ীরা। প্রতি কেজি বড় ইলিশ মাছ বিক্রি হয় ১২শ’ টাকা থেকে ১৫শ’ টাকা। মাঝারি সাইজের ইলিশ বিক্রি হয় সাড়ে ৭শ’ টাকা থেকে ৯শ’ টাকা কেজি। প্রতিকেজি জাটকা ইলিশ বিক্রি হয় ৪শ’৫০ টাকা থেকে ৫শ’ টাকা। অন্যান্য মাছের মধ্যে প্রতিকেজি রুই বিক্রি হয় ২০০ টাকা থেকে ২৮০ টাকা। পাঙ্গাশ মাছ বিক্রি হয় ১২০ টাকা থেকে ১৪০ টাকা। কৈ মাছ বিক্রি হয় ১৩০ টাকা থেকে ১৫০ টাকা। ৮০ টাকা থেকে ১৪০ টাকা কেজি বিক্রি হয় তেলাপিয়া মাছ।

চাঁদপুর মৌসুমের শুরুতে ইলিশের মণ ৫৫ হাজার টাকা!

মৌসুমের শুরুতে নদ-নদীতে ইলিশ এর সংকট দেখা দেওয়ায় রুপালি ইলিশের রাজধানী খ্যাত চাঁদপুর মাছ ঘাটে এখন সাইজের প্রতি কেজি ইলিশ ১২’শ থেকে ১৫’শ টাকায় বিক্রি হচ্ছে।

যশোর বড় বাজারের এক মাছের আড়ৎদ্বার বলেন, এবার চাঁদপুরের রুপালি ইলিশের পাইকারি দাম অনেক বেশি, গতকাল ২৭ জুন শনিবার দুপুরের সময় চাঁদপুরের হাজী হযরত আলী বেপারী ও আনোয়ার গাজীর আড়তে কিছু মাছের আমদানি হয়। পাইকারি বিক্রিতে দাম হাঁকা হয় ইলিশের আকারভেদে ৪০ থেকে ৫৫ হাজার টাকা মন দরে। ঘাটের খুচরা ক্রেতারা সেই মাছ কিনে নেয়। সাগরে অভিযান এবং লোকাল নদীতে খুব কম  ইলিশ ধরা পড়ায়, স্বল্প পরিমাণে ইলিশ ঘাটে আসছে। এই পরিস্থিতিতে ইলিশের দাম বৃদ্ধি পেয়েছে বলে আড়তদাররা জানিয়েছেন। সামনেই ইলিশের ব্যাপক আমদানি হলে দাম কমবে বলে আশা করেন তারা।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com