শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১২:১৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় বাসের হেলপার নিহত ইসকন মন্দিরে হামলা,র‌্যাবের অভিযানে আটক আরো- ৯ রাজাপুরের গৃহহীন ১১৭টি পরিবার পেল দালান ঘর কেবিষ্ট এন্ড ড্রাগিষ্টস সমিতির উপলক্ষে আলহাজ্ব ডাঃ আব্দুল হাই সরকারের স্মরণ সভা নলছিটিতে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার্থে বিশেষ আইনশৃঙ্খলা সভা সারাদেশে সনাতনী ধর্মাবলম্বীদের উপর হামলা, হত্যা অগ্নিসংযোগের প্রতিবাদে মানববন্ধন বন্যার্তদের মাঝে উপজেলা চেয়ারম্যানের বাপ্পি ত্রাণ বিতরণ জেলা ছাত্রলীগের কমিটিকে স্বাগত জানিয়ে বিশ্বনাথে উপজেলা ছাত্রলীগ বাংলাদেশের ওপর থেকে ভিসা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দক্ষিণ কোরিয়া ফের পুলিশের ওপর ক্ষুব্ধ হয়ে মোটরসাইকেলে আগুন

বিশ্বনাথে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় মাঠ দিবস

স্টাফ রিপোর্টার / ২৯ বার
আপডেট সময় বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

ফারুক আহমদঃ সিলেটের বিশ্বনাথে কন্দাল ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় মঙ্গলবার উপজেলা কৃষি অফিসের আওতায় রামপাশা ইউনিয়নের কাউপুর গ্রামে আব্দুল রৌফ রুপনের বাড়িতে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘কন্দাল ফসল বারি পানি কচু-১ (লতিরাজ) খুবই উপকারী ও লাভজনক সবজি। ধানী জমি বা পরিত্যক্ত স্যাঁতস্যাঁতে যে কোন জায়গায় সহজেই অল্প পুঁজি ও পরিশ্রমে এ সবজি চাষ করা সম্ভব।

কচুর লতি, কন্দমূল, ফুল ও পাতা সবই খাবার উপযোগী। এতে মানবদেহের উপকারী গুণাগুণ রয়েছে। শর্করা ও আয়রনসহ অন্যান্য খনিজ উপাদান রয়েছে।

তাছাড়া এ সবজি চাষে পুঁজির অধিক মুনাফা করা সম্ভব। একজন আদর্শ কৃষকের জন্যে একটি এলাকা পরিবর্তন হয়ে যেতে পারে। কারণ ওই কৃষকই হচ্ছেন সবচেয়ে বড় সম্প্রসারণ কর্মী।

প্রত্যেক ইউনিয়নে একজন আদর্শ কৃষক তৈরী হলে তার কাছ থেকে পরামর্শ নিয়ে উপকৃত হতে পারেন অসংখ্য কৃষক। কৃষকদের জন্যে আমাদের পরামর্শ ও সহযোগিতা সবসময় অব্যাহত আছে ও থাকবে। আমরা চাই কৃষিক্ষেত্রে প্রত্যেকেই সফলতা অর্জন করুক। কৃষকদের হাসিই আমাদের প্রাপ্য।’

যুব সংগঠক কৃষক আব্দুল বাতিনের সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহ কামরান আহমদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফয়জুল হক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুলতানা বেগম।

মাঠ দিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলার রামপাশা ইউনিয়নের কাউপুর, শ্রীধরপুর, আগনশাসন, গড়গাঁও গ্রামের অর্ধশতাধিক কৃষক-কৃষাণী। উপস্থিত কৃষক-কৃষাণীর মধ্যে সংগঠক আব্দুল বাতিনের পক্ষ থেকে সচেতনতামূলক মাক্স বিতরণ করা হয়।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com