শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:৩৪ অপরাহ্ন
শিরোনামঃ

মরহুম মাওলানা আব্দুল হাই ছিদ্দিকী সাহেবর ১ম মৃত্যু বার্ষিকী

রিপোর্টারের নাম / ৫৪ বার
আপডেট সময় বুধবার, ৪ আগস্ট, ২০২১

বিশিষ্ট আলেমকূলের শিনােমণী মরহুম অধ্যক্ষ মাওলানা মুফতি আব্দুল হাই ছিদ্দিকী সাহেব প্রথম মৃত্যু বার্ষিকী আজ তিনি গত বছর ৪ আগষ্ট স্টক জনিত কারণে মৃত্যু বরণ করেন।

মরহুম মুফতি মাওলনা আব্দুল হাই সাহেব ভালুকঘর আজিজিয়া ফাযিল মাদ্রাসার আরবী প্রভাষক হিসেবে চাকরিতে যোগদান করেন এরপর সহকারী অধ্যাপক, পরবর্তীতে উপাধ্যক্ষ , এবং ( অধ্যক্ষ ভারপ্রাপ্ত ) পদে ২৮ বছরের ঊর্ধ্বে ইসলামের শিক্ষা ছড়িয়ে গেছেন উনার হাতে হাজারাে ছাত্র – দীনি শিক্ষা গ্রহণ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

তিনি দীর্ঘ ৪০ বছর ধরে মৃত্যুর আগ পর্যন্ত ভালুকঘর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হিসাবে দ্বায়িত্ব ছিলেন।

মরহুম মাওলানা আব্দুল হাই সাহেব ১৯৬৫ সালের ১ জানুয়ারী যশাের জেলার কেশবপুর উপজেলার ভালুকঘর গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তার পিতার নাম হাজী রফিউদ্দীন দপ্তরী মাতার নাম শহরজান বিবি ৪ ভাই বােনের ভিতর তিনি বড় ছিলেন।

শিক্ষাজীবন তিনি ১৯৭৭ মাদ্রাসা বাের্ড থেকে দাখিল পাশ করেন ১৯৭৯ সালে আলিম পাশ করেন মাদ্রাসা বাের্ড , ঢাকা থেকে ১৯৮১ সালে মাদ্রাসা বাের্ড হতে ফাযিল পাশ করেন তিনি , উনার জ্ঞান পিপাসা আরাে বেড়ে যাওয়ায় তিনি উচ্চতর জ্ঞান অর্জনের জন্য ১৯৮৭ হাদিসের উপর পিএইচডি ( কামিল পি ) সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হন।

এর পর মনে করলেন আমি জেনারেল জ্ঞান অর্জন করবাে যে ভাবনা সেই কাজ । ভর্তি হলেন দক্ষিণ বঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ এম এম কলেজে ১৯৯৪ সালে ( বি , এ- পি ) ( ইসঃ স্টাডিজ ) বিষয়ের উপর দ্বিতীয় স্থান অর্জন করেন জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এর পর ১৯৯৭ সালে গৌরবের সাথে ঐতিহ্যবাহী বিএল কলেজ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় এম , এ – পি , ( ইসঃ স্টাডিজ ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেন

এরপর জ্ঞান পিপাসু এই মহান ব্যাক্তি আরাে জ্ঞান চর্চার জন্য ২০০২ সালে ফিকাহ শাস্ত্র যেটি আরবি লাইনের সবথেকে জটিল বিষয় হিসেবে পরিচিত সেই ফিকাহ নিয়ে পিএইচডি পরীক্ষা দিয়ে ( পি কামিল ) প্রথম শ্রেণীতে প্রথম হিসাবে উত্তীর্ণ হন।

মরহুম মাওলানা আব্দুল হাই সাহেবর ১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে নিজ কর্মস্থল ভালুকঘর আজিজিয়া ফাযিল মাদ্রাসা এবং মরহুম মাওলানা আব্দুল হাই ছিদ্দিকী স্মৃতি পরিষদের উদ্যোগে দোয়া মাহফিল সহ পৃথক কর্মসূচি নেওয়া হয়েছে।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com