মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০, ১১:৩২ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ
দেশের সকল জেলা, থানা/উপজেলা/ইউনিয়ন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে " স্বাধীন বার্তা ২৪ " এ চীফ রিপোর্টার, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধি নিয়োগ চলছে আগ্রহী প্রার্থীরা আজই যোগাযোগ করুন bdsadhinbarta24@gmail.com । প্রিয় পাঠক আপনিও “ স্বাধীন বার্তা ২৪ ” নিউজকে পাঠাতে পারেন আপনার চারপাশে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার কথা জানাতে পারেন আপনার অভিজ্ঞতা অথবা আপনিও হতে পারেন একজন সাংবাদিক । স্বাধীন বার্তা ২৪ এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ আমাদের সাথেই থাকুন
শিরোনামঃ
যশোরে জয়যাত্রা টেলিভিশনের জেলা প্রতিনিধি আব্দুল্ল্যাহ আল মাহফুজের বাবার ইন্তেকাল ধলেশ্বরী নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করলে আসাদুজ্জামান বাচ্চু নরসিংদীর পলাশে প্রীতি ফুটবল ম্যাচের পুরস্কার বিতরণ কুষ্টিয়া ওজনে কম দেওয়ায় মুরগী বিক্রেতাকে জরিমানা সিরাজদিখানে মসজিদের টাকা আত্মসাৎ যশোরে বৃষ্টিতে ভিজেও করোনা রোগির বাড়িতে দেয়াড়া ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাতক্ষীরার ডাঃ হজরত আলী আর নেই দেবহাটায় নবাগত এসিল্যান্ড জহুরুল ইসলামের যোগদান সাতক্ষীরা মেডিকেলে করোনা উপসর্গ নিয়ে গৃহবধুসহ দু’জনের মৃত্যু টাঙ্গাইলের ঐতিহ্যবাহী দিঘী সংরক্ষণে নাগরপুরের শিক্ষার্থীরা

যবিপ্রবি ল্যাবে ৩দিন বন্ধ থাকবে টেস্ট, বিদ্যুতের ক্যাপাসিটি বাড়ানো হচ্ছে

শাহারুল ইসলাম ফারদিন / ৯৪ বার
আপডেট সময় শনিবার, ৪ জুলাই, ২০২০

যশোর প্রতিনিধি: তিনদিনের জন্য বন্ধ রাখা হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারে সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষার কাজ । বিদ্যুতের পুনঃসংযোগ স্থাপন, পিসিআর মেশিনের সঠিকতা পুনঃযাচাই এবং ল্যাব জীবাণুমুক্ত করার জন্য করোনা নমুনা পরীক্ষা তিন বন্ধ রাখা হবে।

বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলনেতা ড. ইকবাল কবীর জাহিদ জানান, যবিপ্রবি অ্যাকাডেমিক ভবনে বিদ্যুতের ক্যাপাসিটি বাড়ানো হচ্ছে। এর জন্য তিনদিন সময় লাগবে বলে তাকে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন।

যেহেতু ল্যাব তিনদিন বন্ধ রাখতে হচ্ছে, তাই এই সুযোগে আরো কিছু কাজ সেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ । ভাইরাস নিয়ে কাজ করা ল্যাব নির্দিষ্ট সময় পর পর জীবাণুমুক্ত করতে হয়। এখন সেই কাজটি করা হচ্ছে। পাশাপাশি পিসিআর মেশিনের পুনঃযাচাইয়ের কাজটিও (ক্যালিব্রেশন) করা হচ্ছে।’

যবিপ্রবির পিসিআর মেশিনটি সরবরাহ করে ‘ওভারসিজ মার্কেটিং কোম্পানি’ নামে একটি প্রতিষ্ঠান। ইতিমধ্যে তাদের এক্সপার্টরা এসে মেশিনটি পুনঃযাচাই শুরু করেছেন।
সংশ্লিষ্টরা বলছেন, এছাড়া ল্যাবের একাংশে কিছু মেরামত কাজও করার দরকার ছিল। এই ফাঁকে সেই কাজটিও করে নেওয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী হেলাল পাটোয়ারি বলেন, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের জন্য নতুন একটি সাব স্টেশন বসানো হচ্ছে। আগে থাকা ৮০০ কেভির সাব স্টেশনের পাশাপাশি একই ক্ষমতার আরেকটি সাব স্টেশন বসানোর কাজ চলছে। আশা করা যায়, আগামীকাল নতুন সাব স্টেশন থেকে অ্যাকাডেমিক ভবনে বিদ্যুৎ সংযোগ দেওয়া যাবে।

ড. জাহিদ বলেন, আগামী সোমবার ল্যাব চালু করতে পারবো বলে আশা করছি। সেই ক্ষেত্রে মঙ্গলবার থেকে নমুনা পরীক্ষার ফলাফল জানানো সম্ভব হবে।

এদিকে, যশোর সিভিল সার্জনের দপ্তরে খোঁজ নিয়ে জানা যায়, গতকাল শুক্রবার যশোর থেকে সংগ্রহ করা নমুনাগুলো খুলনা ল্যাবে পাঠানো হয়।
খুলনা মেডিকেল কলেজ ল্যাবেও ক্ষমতার অতিরিক্ত নমুনা জমা পড়ছে। এর ফলে তাদের ওখানেও জট সৃষ্টি হচ্ছে। সেই কারণে গত সপ্তাহে বাগেরহাট থেকেও যবিপ্রবি ল্যাবে নমুনা পাঠানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com