শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০১:১০ অপরাহ্ন

যশোরে আম্পানের প্রভাবে মৃত্যু ১২

রিপোর্টারের নাম / ৪৭০ বার
আপডেট সময় শুক্রবার, ২২ মে, ২০২০, ৪:১৭ পূর্বাহ্ন

শাহারুল ইসলাম (ফারদিন), যশোর প্রতিনিধি: ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে গাছ উপড়ে পড়ে যশোরে মোট ১২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অর্ধশতাধিক। এছাড়া এ জেলার বিভিন্ন এলাকায় অসংখ্য কাঁচা ঘরবাড়ি ও গাছপালা, বিদ্যুতের খুঁটি ভেঙে লন্ডভন্ড হয়ে গেছে।

 

যশোর জেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মণিরামপুর, শার্শা, অভয়নগর, কেশবপুর ও চৌগাছা উপজেলায় ।

 

বৃহস্পতিবার যশোরের বিভিন্ন স্থানে সরজমিনে গিয়ে এ চিত্র দেখা গেছে। এর আগে বুধবার সন্ধ্যায় প্রবল গতিতে যশোরে ঘূর্ণিঝড় আম্পান আঘাত হানে। এই ঝড়ের স্হাতিত্ব ছিল ৭/৮ ঘন্টা। এর আঘাতের ফতে ৩০ ঘন্টার উপরে মোবাইল নেটওয়ার্ক বিছিন্ন ছিল। তবে বৃহস্পতিবারও থেমে থেমে বাতাস ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে।

 

যশোর জেলা প্রশাসন সূত্র জানায়, আম্পানের আঘাতে যশোরের ৮ উপজেলায় ১ লাখ ৬৭ হাজার ৫০০ ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ১১৫ একর জমির সবজি নষ্ট হয়েছে। দুই হাজার ৮৫০টি প্রাণি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া দেশের ঐতিহ্যবাহী যশোর-বেনাপোল সড়কের শতবর্ষী প্রায় অর্ধশতাধিক গাছ উপড়ে পড়েছে। এতে এই সড়কে বিভিন্ন পণ্যবাহী ট্রাক ও জরুরি যানবাহন চলাচল বন্ধ ছিল।

 

বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ ছানোয়ার হোসেন জানান, আম্পানের আঘাতে যশোরের ৮টি উপজেলার ৯৩টি ইউনিয়নে কম বেশি ক্ষতি হয়েছে। সব মিলিয়ে যশোরে দুই লক্ষাধিক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া গাছ উপড়ে পড়ে যশোরে মোট ১২ জনের মৃত্যু হয়েছে।

 

যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ জানান, যশোরে ১২ জন মারা গেছেন। মৃতদের প্রতিটি পরিবারকে ২০ হাজার টাকা করে দেয়া হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্তদের তালিকা প্রস্তত করা হচ্ছে । ক্ষতিগ্রস্তদের দ্রুতই ত্রাণ ও বসতবাড়ি পুনর্নির্মাণের ব্যবস্থা করা হবে।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com