মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৪:০০ অপরাহ্ন

যশোরে যবিপ্রবিতে ২দিনে ৬০ জনের নমুনায় সংগ্রহ সকল নমুনা নেগেটিভ

রিপোর্টারের নাম / ৩৭৫ বার
আপডেট সময় সোমবার, ২০ এপ্রিল, ২০২০, ৪:১৩ পূর্বাহ্ন

যশোর প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে দ্বিতীয় দিনের পরীক্ষায়ও কোনো নমুনায় করোনাভাইরাসের অস্তিত্ব মেলেনি। এদিন ৪৭টি নমুনা পরীক্ষার রিপোর্টে সবকটিই নেগেটিভ ফল এসেছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের ল্যাব কর্তৃপক্ষ। এ নিয়ে দুই দিনে বিশ্ববিদ্যালয় ল্যাবটিতে মোট ৬০টি নমুনার সবকটিতেই নেগেটিভ রেজাল্ট এসেছে। এদিকে গেলো ২৪ ঘণ্টায় অর্থাৎ তৃতীয় দিনে যশোরসহ ৪টি জেলা থেকে ৪৫ জনের নমুনা পরীক্ষার জন্য হাতে পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ল্যাব কর্তৃপক্ষ।

এর মধ্যে যশোর জেলার ২৪টি, নড়াইল জেলার ৩টি, মাগুরা জেলার ৫টি এবং ঝিনাইদহ জেলার ১৪টি রক্তের নমুনা হাতে পেয়ে পরীক্ষার কাজ শুরু হয়েছে। প্রতিবেদন জেলা সিভিল সার্জনকে রাত একটার দিকে অফিসিয়াল ইমেলে দেওয়া হবে এবং সকালে ঢাকায় পাঠানো হবে। বিষয়টি নিশ্চিত করেছেন জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ও অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ইকবাল করীর জাহিদ।

জেলা সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, গেলো ২৪ ঘণ্টায় ১৬৫ জনকে হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে। এর মধ্যে হোম কোয়ারেন্টাইনে ৬৪ জন এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ১০১ জনকে রাখা হয়েছে। এদের মধ্যে অধিকাংশ ভারত ফেরত বাংলাদেশি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গত শুক্রবার থেকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারের ল্যাবে প্রথম সন্দেহভাজন করোনাভাইরাস আক্রান্ত রোগীদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে।

প্রথম দিন শুধু যশোরের সিভিল সার্জন অফিসের সরবরাহ করা ১৩টি নমুনা পরীক্ষা করা হয়। তবে শনিবার যশোর ছাড়াও মাগুরা ও নড়াইল জেলা থেকেও সংগ্রহ করা নমুনা এই ল্যাবে পরীক্ষা করা হয়। এদিন যশোর জেলার ২৭টি, মাগুরার ১১টি এবং নড়াইলের নয়টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষা শেষে শনিবার রাত দুটোর দিকে যশোর সিভিল সার্জনের কাছে ফলাফল দাখিল করে যবিপ্রবি কর্তৃপক্ষ।

এদিকে, যবিপ্রবি জেনোম সেন্টারে যশোরসহ আশপাশের জেলার নমুনাসমূহ সঠিক সময়ে সরবরাহ না করায় পরীক্ষার ফল পেতে দেরি হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কাজে নিযুক্ত একাধিক ব্যক্তি এই অভিযোগ করেছেন। তারা এই বিষয়ে সমন্বয়হীনতার অভিযোগও করছেন।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com