শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন

শিক্ষার্থীদের আত্মহত্যা ও হাজং জাতির ধর্মান্তরিত রোধ কর‍তে কাজ করছেন অন্তর হাজং

রিপোর্টারের নাম / ৯৮ বার
আপডেট সময় সোমবার, ২ আগস্ট, ২০২১

নিজস্ব প্রতিনিধিঃ নেত্রকোণার দুর্গাপুর সীমান্তবর্তী কুল্লাগড়া ইউনিয়নের খুঁজিগড়া গ্রামের তরূণ উদ্যোক্তা অন্তর হাজং পিতা রুহিন্দ্র হাজং মাতা হিন্দুবালা হাজং ক্ষুদ্র-নৃগোষ্ঠী সম্প্রদায়ের তরুণদের আত্মহত্যার প্রবণতা ও নিজস্ব হাজং জাতিসত্বার ভিন্ন ধর্মে ধমার্ন্তরিত রোধকল্পে নানা ধরণের সভা, সেমিনার করে যাচ্ছেন।

ক্ষুদ্র-নৃগোষ্ঠীর এ তরুণ উদ্যোক্তা অন্তর হাজং জানান,করোনা সংক্রমণ বৃদ্ধির সাথে সাথে বিশেষ করে ক্ষুদ্র-নৃগোষ্ঠী সম্প্রদায়ের শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা দেখা দেয়। এবং ওই সম্প্রদায়ের বেশকয়েকজন শিক্ষার্থী হাজং থেকে ভিন্ন ধর্মে ধমার্ন্তরিত হয়েছেন।

একজন জাতি স্বত্বার কর্মী ও সচেতন মানুষ হিসেবে সমাজের দায়বদ্ধতার বোধ থেকে ওইসব প্রবণতা রোধ নিজস্ব অথার্য়নে সারাদেশের বিভিন্ন উপজেলার প্রায় ৩৫টি গ্রামে ক্ষুদ্র জাতি স্বত্বার তরুণ-তরুণীদের নিয়ে সভা-সেমিনার করে যাচ্ছেন।

বাংলাদেশের তিনটি জেলার সুনামগঞ্জ নেত্রকোনা শেরপুর জেলার তাহিরপুর ধরমপাশা, মধ্যনগর দুর্গাপুর, কলমাকান্দা, ধৌবাউড়া নালিতাবাড়ি ঝিনাইগাতী উপজেলার প্রত্যন্ত দুর্গম এলাকায় গিয়ে এসব সচেতনমূলক সভা-সেমিনার করেছেন।

প্রায় ১০০টি গ্রামকে প্রাথমিকভাবে টার্গেট করা হয়েছে। তন্মেধ্যে অনেকটি গ্রামে কাজ করা হয়েছে। বাকীগুলি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে পুণরায় শুরু করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক আত্মহত্যার পথে ধাবিত হওয়া বেশক’জন শিক্ষার্থীরা বর্তমান বাস্তবতা নিয়ে কথা বলে জানা যায়, একদিকে করোনায় শিক্ষা-প্রতিষ্টান বন্ধ, অন্যদিকে আর্থিক অস্বচলতা সহ নানাবিধ মানসিক সমস্যার মুখোমুখি হয়ে আত্মহত্যার পথ বেঁচে নিই।

এমন সময়ে বড় ভাই অন্তর হাজং তিনি আমাদের গ্রামে বিভিন্ন বিষয়াধী নিয়ে কাউন্সিলিং করে। তাঁর এ উদ্যমী কর্মই আমাকে আত্মহত্যার পথ থেকে ফিরিয়ে এনেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত
Theme Created By ThemesDealer.Com