শুক্রবার, ০৭ মে ২০২১, ০১:৩৭ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ
দেশের সকল জেলা, থানা/উপজেলা/ইউনিয়ন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে " স্বাধীন বার্তা ২৪ " এ চীফ রিপোর্টার, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধি নিয়োগ চলছে আগ্রহী প্রার্থীরা আজই যোগাযোগ করুন bdsadhinbarta24@gmail.com । প্রিয় পাঠক আপনিও “ স্বাধীন বার্তা ২৪ ” নিউজকে পাঠাতে পারেন আপনার চারপাশে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার কথা জানাতে পারেন আপনার অভিজ্ঞতা অথবা আপনিও হতে পারেন একজন সাংবাদিক । স্বাধীন বার্তা ২৪ এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ আমাদের সাথেই থাকুন
শিরোনামঃ
রাষ্ট্রদ্রোহী আচরণে শাস্তিমূলক দন্ডে সুপারিশ শার্শায় ভিএফএ সুদাম নন্দীর বিরুদ্ধে ফেনীতে শুটিং চলছে সচেতনতা মূলক স্বল্পদৈর্ঘ্য চলচিত্র ‘কোভিড-১৯ সাতক্ষীরায় ভারত থেকে ফেরা ১৪০ জনকে রাখা হয়েছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আশাশুনিতে জি আর এর নগদ অর্থ বিতরণ বিটিসিএলএফ কুইজ প্রতিযোগিতায় বিজয়ী যারা ২০০ জন অসহায়ের মাঝে রংপুর সরকারি কলেজ ছাত্রলীগের আয়োজনে ইফতার বিতরণ অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরির করায় তিন দোকানে ৭ হাজার টাকা জরিমানা নড়াইলে মুস্তারী পরিবারের উদ্যোগে ইফতার ও ঈদ উপহার বিতরণ কুমারখালীতে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ শ‍্যামনগরের কাশিমাড়ীতে সিপিপি স্বেচ্ছাসেবকদের দুই দিন ব‍্যাপি দক্ষতা মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

শুক্রবার থেকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে করোনা পরীক্ষা শুরু

রিপোর্টারের নাম / ৩৯২ বার
আপডেট সময় শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০




যশোর প্রতিনিধিঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে নমুনা পাওয়া সাপেক্ষে  শুক্রবার থেকে শুরু হচ্ছে করোনা সন্দেহভাজনদের নমুনা পরীক্ষা। বৃহস্পতিবার বিকেলে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে এ ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, দেশের এই দুঃসময়ে মানুষের পাশে দাঁড়াতে পারছি, এটাই আমাদের সার্থকতা। বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী সম্পূর্ণ ‘সেফটি অ্যান্ড সিকিউরিটি’ অনুসরণ করে করোনা ভাইরাসের পরীক্ষা করা হবে।

ইতোমধ্যে জিনোম সেন্টারের সকল যন্ত্রের ফিটনেস পরীক্ষা করা হয়েছে। করোনা ভাইরাস শনাক্তের কিটের কার্যকারিতা পরীক্ষা করা হয়েছে। সবকিছু সঠিক থাকায় নমুনা পেলেই আমরা  শুক্রবার থেকেই করোনার পরীক্ষা শুরু করতে পারবো। অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন আরও বলেন, যবিপ্রবির জিনোম সেন্টারে প্রতিদিন কমপক্ষে ২০০টি নমুনা পরীক্ষা করা সম্ভব। এর বেশিও নমুনা পরীক্ষার সক্ষমতা ও জনবল আমাদের আছে। তবে এটা নমুনা সরবরাহের উপর নির্ভর করবে। ব্রিফিংয়ে যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, দেশের এই দুঃসময়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এগিয়ে আসায় ধন্যবাদ জানাচ্ছি।

শুধু যশোর নয় ঝিনাইদহ, মাগুরা ও নড়াইলের রোগীদের নমুনাও এখানে পরীক্ষা করা সম্ভব হবে। আশা করছি, সবকিছু ঠিক থাকলে শুক্রবার থেকে এখানে পরীক্ষা শুরু করতে পারবো। তিনি বলেন, নিজ নিজ উপজেলা স্বাস্থ্য বিভাগের মাধ্যমে নমুনা সংগ্রহের পর, সিভিল সার্জনের কার্যালয় করোনা সন্দেহভাজন রোগীদের নমুনা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তা পাঠাবেন। ফলে এখানে কোনো রোগীর আসার প্রয়োজন নেই। জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ বলেন, আমরা নমুনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় (বিএসএল-২) সতর্কতা অবলম্বন করবো।

এখানে করোনা সন্দেহভাজন কোনো রোগীও আসবে না। ফলে বিশ্ববিদ্যালয় বা এর আশপাশের বাসিন্দাদের কোনো স্বাস্থ্যঝুঁকি নেই। ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন করোনা ভাইরাস পরীক্ষাকরণ দলের সদস্য ড. মো. নাজমুল হাসান, ড. শিরিন নিগার, ড. তানভীর ইসলাম, ড. সেলিনা আক্তার, ড. হাসান মোহাম্মদ আল-ইমরান, অভিনু কিবরিয়া ইসলাম, প্রভাস চন্দ্র রায়, রুবাইতুল আলম, সাজিদ হাসান, মেডিকেল অফিসার (সিভিল সার্জন) ডা. মো. রেহেনেওয়াজ, প্রশাসনিক কর্মকর্তা মো. আরিফুজ্জামান প্রমুখ।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত







Theme Created By ThemesDealer.Com