বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৯:২১ অপরাহ্ন
শিরোনামঃ
জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ১০নং হরিশংকরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খন্দকার ফারুকুজ্জামান ফরিদ যশোরে অন্ত:স্বত্তা স্ত্রী হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড যশোরে ৬ তলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু যশোরে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু খাজাঞ্চি পশ্চিম ইউনিয়ন আল ইসলাহ’র কমিটি: সভাপতি মোসাদ্দিক সম্পাদক নিজাম বর্ণাঢ্য আয়োজনে বিশ্বনাথে লার্ণিং পয়েন্টের ১৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন চাঁদপুরে আনসার ভিডিপির বর্ণাঢ্য শোভাযাত্রা যুক্তরাজ্য থেকে ব্যারিস্টার ডিগ্রি অর্জন ক‌রে সাড়া ফেল‌লেন নাগরপু‌রের বিশ্বনাথে মুন একাডেমীতে কেক কেটে ‘ক্লাস-ডে’ পালন জবিতে মৌলভীবাজার জেলা ছাত্রকল্যাণের নেতৃত্বে ডেনি-মোস্তাকিম

সাইবেরিয়ায় কয়লাখনিতে অগ্নিকাণ্ড, নিহত ৫২

রিপোর্টারের নাম / ১১ বার
আপডেট সময় শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১, ৬:৪৫ পূর্বাহ্ন

আন্তর্জাতিক ডেস্কঃ সাইবেরিয়ায় কয়লাখনিতে অগ্নিকাণ্ডে অন্তত ৫২ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে খনিশ্রমিক ছাড়াও উদ্ধারকারী দলের বেশ কয়েকজন সদস্য রয়েছে।

প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ওই খনিতে কয়লার গুঁড়োয় আগুন ধরে যায়, যা থেকে সর্বত্র ধোঁয়া ছড়িয়ে পড়ে। ভেন্টিলেশন ব্যবস্থা ধোঁয়ায় কার্যত বন্ধ হয়ে যায়।

রাশিয়ার সরকারি কর্মকর্তারা বলছেন, মিথেন গ্যাসের বিস্ফোরণ এবং বিষাক্ত ধোঁয়ায় খনিটি পূর্ণ হওয়ার কয়েক ঘণ্টা পর উদ্ধারকারীরা ১৪ জনের মরদেহ খুঁজে পান।

কিন্তু তারপর মিথেন গ্যাস তৈরি এবং আগুন থেকে কার্বন মনোক্সাইডের ধোঁয়ার উচ্চ ঘনত্বের কারণে অনুসন্ধান সাময়িক বন্ধ করতে বাধ্য হয়েছিল উদ্ধারকারীরা। পরে আরও ৩৮ জনের দেহ পাওয়া যায়।

জানা যায়, সাইবেরিয়ার একটি খনিতে কয়লার গুড়ায় আগুন ধরে যায়। ফলে সর্বত্র ধোঁয়া ছড়িয়ে পড়ে। ভেন্টিলেশন ব্যবস্থা ধোঁয়ায় কার্যত বন্ধ হয়ে যায়।

রাশিয়ার ডেপুটি প্রসিকিউটার জেনারেল জানিয়েছেন, মিথেন বিস্ফোরণ থেকে আগুন লাগে। এ ঘটনায় আরও অন্তত ৪৯ জন আহত হয়েছেন।

সরকারিভাবে বলা হচ্ছে, দক্ষিণ সাইবেরিয়ার ওই খনি থেকে ২৩৯ জন শ্রমিককে উপরে নিয়ে আসা সম্ভব হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। তার প্রত্যাশা, যারা এখনো নিখোঁজ, তাদের দ্রুত খুঁজে পাওয়া সম্ভব হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার খনিতে নেমে উদ্ধারকাজ চালাবার সময় অক্সিজেনের অভাবে ছয়জন উদ্ধারকারীর মৃত্যু হয়েছে।

পরে উদ্ধারকারীদের খনির ভেতর থেকে উপরে নিয়ে আসা হয়। শঙ্কা রয়েছে, খনিতে আরো বিস্ফোরণ হতে পারে।

উদ্ধারকারী একটি দল আর উপরে উঠে আসতে পারেনি। পরে তাদের মরদেহ উপরে আনা হয়। তখন দেখা যায়, তাদের অক্সিজেন সিলিন্ডার পুরো খালি ছিল।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com