বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৯:৩৬ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ
দেশের সকল জেলা, থানা/উপজেলা/ইউনিয়ন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে " স্বাধীন বার্তা ২৪ " এ চীফ রিপোর্টার, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধি নিয়োগ চলছে আগ্রহী প্রার্থীরা আজই যোগাযোগ করুন bdsadhinbarta24@gmail.com । প্রিয় পাঠক আপনিও “ স্বাধীন বার্তা ২৪ ” নিউজকে পাঠাতে পারেন আপনার চারপাশে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার কথা জানাতে পারেন আপনার অভিজ্ঞতা অথবা আপনিও হতে পারেন একজন সাংবাদিক । স্বাধীন বার্তা ২৪ এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ আমাদের সাথেই থাকুন
শিরোনামঃ
সালথায় পুর্ব শত্রুতার জের ধরে দুই গ্রুপের সংঘর্ষ বাড়িঘর ভাংচুর ও লুটপাট স্বাধীন বার্তা ২৪ এর সম্পাদক সাংবাদিক এমএইচ উজ্জ্বল গুরুতর অসুস্থ, দোয়া কামনা স্কুলের সামনে অস্থায়ী ডাস্টবিন তদারকী নেই পৌরসভার নোয়াখালীর চৌমুহনীতে ভয়াবহ আগুনে বাসা ও ফ্যাক্টরী পুড়ে ছাই ভারতের প্রজাতন্ত্র দিবসে আ জ ম নাছির উদ্দীনের শুভেচ্ছা দলীয় নির্দেশনা অমান্য, আ.লীগের ৭ নেতা বহিষ্কার পুনঃ ভোট গ্রহণের দাবি কুষ্টিয়ায় ভোট দিতে পারেননি খোদ কাউন্সিলর প্রার্থী, ভোট দিলের মৃত মানুষ আমরা বিক্রমপুরের পোলাপাইন- সংগঠনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ আমি আপনাদের কাছে অবহেলিত ৫নং ওয়ার্ডের উন্নয়নের লক্ষে আসছি ৯ নং ওয়ার্ড যুব সমাজের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ

সুন্দরগঞ্জে নকল আলু বীজে কৃষকের সর্বনাশ

মোঃ এনামুল হক / ৩৯ বার
আপডেট সময় শনিবার, ৯ জানুয়ারী, ২০২১




ষ্টাফ রিপোটার, গাইবান্ধা: গাইবান্ধার সুন্দরগঞ্জে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বীজ ডিলারের কাছ থেকে আলু বীজ কিনে প্রতারিত হয়েছেন কৃষকরা। নিম্নমানের এসব আলুবীজ রোপণ করে কৃষকরা সর্বশান্ত হয়ে পথে বসেছে।

ক্ষতিগ্রস্ত কৃষকদের অভিযোগ, বিএডিসির বীজ ডিলার খাবার আলু রিপ্যাক করে বীজ আলু বলে বিক্রি করায় তারা প্রতারিত হয়েছে। এদিকে ক্ষতিগ্রস্ত কৃষকেরা ক্ষতিপূরণের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা কৃষি কর্মকর্তা ও বিএডিসির সিনিয়র সহকারী পরিচালকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।
জানা গেছে, উপজেলার মীরগঞ্জ বাজারের বিএডিসির অনুমোদিত বীজ ডিলার একরামুল হকের কাছ থেকে আলুবীজ ২’শ বস্তা কিনে রোপণ করেছেন সোনারায় ইউনিয়নের সোনারায় ও দহবন্দ ইউনিয়নের বামনজল গ্রামের প্রায় অর্ধশত কৃষক।

কিন্তু প্রায় ৫০ বিঘা জমিতে তেমন আলু গাছ গজায়নি এবং গজানো আলু গাছ ফেঁপে ও পাতা কুঁকড়ে মরে যাচ্ছে। প্রতিরোধে বালাইনাশক ব্যবহার করেও প্রতিকার হচ্ছে না। এ বছর এক বিঘা জমিতে আলু চাষ করতে প্রায় ৩৫ হাজার টাকা ব্যয় হচ্ছে। কৃষকদের ভাষ্য খাবার আলু রিপ্যাক করে তাদের কাছে বিক্রি করেছে।

অধিকাংশ আলু চাষি ব্যাংক, এনজিও এমনকি উচ্চ সুদে দাদন নিয়ে আলু চাষ করে ডিলারের প্রতারণায় নিঃস্ব হয়ে পথে বসেছে। স্থানীয়রা অভিযুক্ত ডিলারের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপুরুণের জন্য সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

ক্ষতিগ্রস্থ কৃষক শাহাদাৎ হোসেন সরদার বলেন, ‘ডিলার একরামুল হকের কাছ থেকে বিএডিসির আলু বীজ কিনে ৭ বিঘা জমিতে রোপণ করেছি। কিন্তু নিম্নমানের বীজ হওয়ায় গাছ গজানোর পর পাতা শুকিয়ে মরে যাচ্ছে।’

একই গ্রামের আনছার আলীর ছেলে আক্তারুজ্জামান ১২ বিঘা, উত্তর বামনজল গ্রামের মৃত ফরিজ উদ্দিনের ছেলে নজরুল ইসলাম ২ বিঘা, গোলাম আলীর ৭ বিঘা, নয়া মিয়ার ছেলে আব্দুল মতিনের ৭ বিঘাসহ কমপক্ষে ৫০ বিঘা জমির আলু খেত ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ বিষয়ে বিএডিসির বীজ ডিলার একরামুল হক এসব অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আলু বীজ রোপণের পর চারা গজানোর পরে শুকিয়ে যাওয়ার দায় আমার নয়। আমি যা পেয়েছি তাই বিক্রি করেছি।’
উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা-ই মাহমুদ বলেন, ‘এ বিষয়ে দুটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত







Theme Created By ThemesDealer.Com