রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৬:০২ অপরাহ্ন
শিরোনামঃ

সুবর্ণচরের অঘোষিত “মেঘনালেকের” প্রাণ ফেরাতে বিশাল মানববন্ধন

রিপোর্টারের নাম / ৩৭৫ বার
আপডেট সময় শনিবার, ৫ জুন, ২০২১, ৭:০৩ পূর্বাহ্ন

নোয়াখালী প্রতিনিধিঃ এক সময় যে নদীতে ছিল উত্তাল জলরাশির তরঙ্গমালা। ছিল নৌকা-মাঝিমাল্লা আর রুপালি ঈলিশের আনাগোনা। সে নদী এখন মৃতপ্রায় বললেই চলে ! এ নদীর দু’কূলে এখন দেখা মেলে অবৈধ দখলদারদের বাড়ীঘর ও মৎস প্রজেক্টসহ নানা কর্মযজ্ঞ । এভাবেই নদীর দু’পাড়ে যেমন ইচ্ছে তেমন করেই দখলের মহোৎসব চলছে দীর্ঘদিন ধরে ! মাঝে মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অভিযান পরিচালনা করে বটে,কিন্তু পরে আবার যেই লাউ সেই কদু । এ নদীটি সবার চেনা। নদীটি হলো সুবর্ণচরের দক্ষিণ চরমজিদ ও হাতিয়ার বয়ারচরের সীমান্তবর্তী ( ৪নং ষ্টীমারঘাট সংলগ্ন ) মেঘনার শাখা নদীর করুণ কাহিনী এটি। ইতোঃমধ্যে এ মরা নদীকে স্থানীয়রা অঘোষিত “মেঘনালেক” হিসেবে নাম করণ করেছে ।

এ অঘোষিত মেঘনালেকের অবৈধ দখল মুক্ত করে নতুন প্রাণ ফিরিয়ে দেয়ার জোর দাবীতে “উপকূলীয় পরিবেশ রক্ষা আন্দোলন নোয়াখালী” এর উদ্যোগে শুক্রবার সকালে লেকের পাড়ে এক বিশাল মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

নদী দখলমুক্ত করণ তথা প্রাণ-প্রকৃতির পরিবেশ রক্ষায় এমন মহৎ উদ্যোগ বাস্তবায়নে রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, ছাত্র-ছাত্রী, সাংবাদিক, ব্যবসায়ী ও সচেতন মহলসহ সর্বস্তরের প্রায় ৫ শতাধিক মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহন করে জোর দাবী পেশ করেন ।

মানববন্ধনের প্রাণের দাবীর সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে একাত্বতা প্রকাশ করেন চবি’র প্রফেসর ড. মোঃ কামাল উদ্দিন, সিনিয়র সহকারী জজ শাহিন সিরাজ, দৈনিক সমকালের জনপ্রিয় স্টাফ রিপোর্টার জাহিদুর রহমান, পিবিআই কর্মকর্তা আবু জাফর মোঃ ওমর ফারুক, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর সুবর্ণচর শাখার সভাপতি প্রভাষক নিজাম উদ্দিনসহ বিশিষ্টজনেরা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, কবির হাট সরকারী কলেজর প্রভাষক সফিকুল ইসলাম সাজু, চর জুবলী রব্বানীয়া ডিগ্রী মাদ্রাসার সহকারী অধ্যাপক মিজানুর রহমান, পরিবেশ প্রেমী জহিরুল ইসলাম টিটু, বৃক্ষপ্রেমী সাখাওয়াত উল্যাহ, সিনিয়র সাংবাদিক কামাল চৌধুরী, সাংবাদিক আবদুল বারী বাবলু, বিশিষ্ট সংগঠক ও পরিবেশ প্রেমী হারুন অর রশিদ, এডভোকেট জহির উদ্দিন তুহিন, সাংবাদিক ইমাম উদ্দিন সুমন, শিক্ষক প্রতিনিধি নাসিম ফারুকী, বিশিষ্ট ব্যবসায়ী নূরুল হুদা, শিক্ষক শাহাদাত হোসাইন সম্রাট প্রমূখ। এছাড়াও গুরুত্বপূর্ণ ব্যক্তি বর্গের মধ্যে উপস্থিত ছিলেন, কবির হাট সরকারী কলেজর প্রভাষক আলতাব হোসেন, সৈকত সরকারী কলেজের প্রভাষক ইসমাইল হোসেন রনি, সুবর্ণচর প্রেসক্লাবের আহবায়ক মাষ্টার আবদুল কাইয়ুম, সদস্য সচিব আরিফ সবুজ, সুবর্ণচর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল বাসার, সাংবাদিক আরিফুর রহমান, শিক্ষক ও পরিবেশ প্রেমী আব্দুল কাদের জিলানী, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি সুরর্ণচর শাখার সভাপতি ইব্রাহীম খলীল, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন রাজু, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম সুবর্ণচর শাখার সাংগঠনিক সম্পাদক আবদুল আজিজ, রিয়াজ উদ্দিন রুবেল, ইব্রাহীম খলীল শিমুল, রাফুল উদ্দিন,খালিদ হাসান মামুন, ফোরকান উদ্দিন সুজন, হৃদয় হোসেন,একেএম ওমর ফারুক, শিক্ষক দিদারুল আলম, মোঃ জিয়া উদ্দিন জিয়া, মোঃ আবদুল কাদের, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মেধাবী ছাত্র মোঃ আশ্রাফ ও মাইনুল হোসেন, পরিবেশ প্রেমী নুর উদ্দিন, সোহেল মাহমুদ, এন আই সোহাগ, মোঃ রাসেল, একে আজাদ প্রমূখ।

উল্লেখ্য-এ মানববন্ধনের নিউজ কাভারেজ করার জন্য স্থানীয় ও জাতীয় পর্যায়ের ইলেকট্রনিক মিডিয়া ও প্রিন্ট মিডিয়ার বিশিষ্ট সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।





আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত




Theme Created By ThemesDealer.Com