শুক্রবার, ০৭ মে ২০২১, ০১:৫৩ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ
দেশের সকল জেলা, থানা/উপজেলা/ইউনিয়ন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে " স্বাধীন বার্তা ২৪ " এ চীফ রিপোর্টার, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধি নিয়োগ চলছে আগ্রহী প্রার্থীরা আজই যোগাযোগ করুন bdsadhinbarta24@gmail.com । প্রিয় পাঠক আপনিও “ স্বাধীন বার্তা ২৪ ” নিউজকে পাঠাতে পারেন আপনার চারপাশে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনার কথা জানাতে পারেন আপনার অভিজ্ঞতা অথবা আপনিও হতে পারেন একজন সাংবাদিক । স্বাধীন বার্তা ২৪ এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ আমাদের সাথেই থাকুন
শিরোনামঃ
রাষ্ট্রদ্রোহী আচরণে শাস্তিমূলক দন্ডে সুপারিশ শার্শায় ভিএফএ সুদাম নন্দীর বিরুদ্ধে ফেনীতে শুটিং চলছে সচেতনতা মূলক স্বল্পদৈর্ঘ্য চলচিত্র ‘কোভিড-১৯ সাতক্ষীরায় ভারত থেকে ফেরা ১৪০ জনকে রাখা হয়েছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আশাশুনিতে জি আর এর নগদ অর্থ বিতরণ বিটিসিএলএফ কুইজ প্রতিযোগিতায় বিজয়ী যারা ২০০ জন অসহায়ের মাঝে রংপুর সরকারি কলেজ ছাত্রলীগের আয়োজনে ইফতার বিতরণ অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরির করায় তিন দোকানে ৭ হাজার টাকা জরিমানা নড়াইলে মুস্তারী পরিবারের উদ্যোগে ইফতার ও ঈদ উপহার বিতরণ কুমারখালীতে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ শ‍্যামনগরের কাশিমাড়ীতে সিপিপি স্বেচ্ছাসেবকদের দুই দিন ব‍্যাপি দক্ষতা মূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঐতিহাসিক ৬ দফা দিবস আজ

রিপোর্টারের নাম / ৩১১ বার
আপডেট সময় রবিবার, ৭ জুন, ২০২০




স্বাধীন বার্তা২৪ ডেস্কঃ আজ ৭ জুন। ঐতিহাসিক ৬ দফা দিবস আজ। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ৭ই জুন এক অবিস্মরণীয় ও তাৎপর্যপূর্ণ দিন আজ। ১৯৬৬ সালের এই দিন বাঙালির মুক্তির সনদ ৬ দফা আদায়ের লক্ষ্যে আওয়ামী লীগের ডাকে হরতাল চলাকালে নিরস্ত্র জনতার ওপর পুলিশ ও তৎকালীন ইপিআর গুলিবর্ষণ করে। এতে ঢাকা এবং নারায়ণগঞ্জে মনু মিয়া, সফিক ও শামসুল হকসহ ১১ জন শহীদ হন। শহীদের রক্তে ৬ দফা আন্দোলন স্ফুলিঙ্গের মতো দ্রুত ছড়িয়ে পড়ে সর্বত্র; রাজপথে নেমে আসে বাংলার মুক্তিকামী জনগণ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণ-আন্দোলনের সূচনা হয়। এরপর থেকেই বঙ্গবন্ধুর নেতৃত্বে আপসহীন সংগ্রামের ধারায় উনসত্তরের গণ-অভ্যুত্থানের দিকে এগিয়ে যায় পরাধীন বাঙালি জাতি। পরবর্তী সময়ে ঐতিহাসিক ৬ দফাভিত্তিক নিয়মতান্ত্রিক আন্দোলনই ধাপে ধাপে বাঙালির স্বাধীনতার সংগ্রামে পরিণত হয়।

এমপি গ্রেপ্তার বিস্তারিত<>

পাকিস্তানি শাসন-শোষণ-বঞ্চনা থেকে মুক্তির লক্ষ্যে স্বৈরাচার আইয়ুব সরকারের বিরুদ্ধে ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে তৎকালীন পূর্ব ও পশ্চিম পাকিস্তানের সব বিরোধী রাজনৈতিক দলগুলোকে নিয়ে ডাকা এক জাতীয় সম্মেলনে পূর্ব বাংলার জনগণের পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬-দফা দাবি উত্থাপন করেন। পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১১ ফেব্রুয়ারি ঢাকায় ফিরে ৬ দফার পক্ষে দেশব্যাপী প্রচারাভিযান শুরু করেন এবং বাংলার আনাচে-কানাচে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে জনগণের সামনে ৬ দফার প্রয়োজনীয়তা তুলে ধরেন।

বাংলার সর্বস্তরের জনগণ এই ৬ দফা সম্পর্কে সম্যক ধারণা অর্জন করে এবং ৬ দফার প্রতি স্বতঃস্ফূর্ত সমর্থন জানায়। ৬ দফা বাঙালির মুক্তির সনদ হিসেবে বিবেচিত হয়। ৬ দফা হয়ে ওঠে পূর্ব বাংলার শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির সনদ। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা ৬ দফা দাবি বাস্তবায়নের জন্য যারা জীবন দিয়েছেন, তাদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

দিবসটি প্রতিবছর যথাযথ কর্মসূচির মাধ্যমে সাড়ম্বরে পালন করে আওয়ামী লীগসহ গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলো। কিন্তু এবার করোনা ভাইরাসের বিস্তারের কারণে সীমিত আকারে এবং ভিন্ন আঙ্গিকে দিবসটি পালিত হবে। তবে এবার করোনার কারণে এ দিবসটি তেমন ভাবে পালন করা সম্ভব হয়নি।

ADS: Jashore Old News Of Dainikkalyan





আপনার মতামত লিখুন :

One response to “ঐতিহাসিক ৬ দফা দিবস আজ”

  1. […] মায়ের পরকীয়া প্রেমিককে হত্যা, আটক ৩ ঐতিহাসিক ৬ দফা দিবস আজ করোনায় আক্রান্ত হলেন র‌্যাবের […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিস্তারিত







Theme Created By ThemesDealer.Com